• লাইফস্টাইল

শীতে বিভিন্ন রোগের ঝুঁকি এড়াতে কী খাবেন?

  • লাইফস্টাইল
  • ০৫ নভেম্বর, ২০২৩ ১৫:০৫:২৩

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: আবহাওয়া এখন অনেকটাই ঠান্ডা। বিশেষ করে রাতের দিকে ভালো ঠান্ডা পড়ছে। আর এ কারণে এরই মধ্যে সর্দিকাশি, জ্বরে ভুগছেন অনেকেই।শীত আসতেই নানা সংক্রমণ জাঁকিয়ে বসতে শুরু করে শরীরে। আর তাই শীতে বিভিন্ন রোগ থেকে দূরে থাকতে খাওয়া-দাওয়ায় একটু বাড়তি গুরুত্ব দিতে হবে। 

এ সময় সুস্থ থাকতে কোন খাবারগুলো বেশি করে খাবেন জেনে নিন-

সাইট্রাস জাতীয় ফল

কমলালেবু, পাতিলেবু, আঙুর হলো সাইট্রাস জাতীয় ফল। এই ধরনের ফলে ভিটামিন সি’র পরিমাণ অনেক বেশি। এই ভিটামিন শরীরকে ভেতর থেকে সুস্থ থাকতে সাহায্য করে। রোগের সঙ্গে লড়াই করতে চাই প্রতিরোধ ক্ষমতা। এই ফলগুলো খেলে ভেতর থেকে সেই শক্তি পাওয়া যাবে।

দই

দই হলো প্রোবায়োটিক উপাদন সমৃদ্ধ খাবার। প্রোবায়োটিক শরীরের খেয়াল রাখতে পারে। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রোগবালাইয়ের সঙ্গে লড়াই করতে শরীরে বাড়তি শক্তি জোগায় দই। শীতে সুস্থ থাকতে টক দই খান বেশি করে।

আদা

রান্নার স্বাদ বৃদ্ধির পাশাপাশি আদা শরীরের খেয়াল রাখতেও সমান উপকারী। বিশেষ করে সর্দি-কাশির ঝুঁকি এড়াতে আদার জুড়ি মেলা ভার। রান্নায় আদা তো ব্যবহার করবেনই, পাশিাপাশি পান করুন আদা চা। এতে খুসখুসে কাশি, গলাব্যথাসহ নানা সমস্যা থেকে মুক্তি পাবেন।

সবুজ শাকসবজি

শীত আসতেই বাজারে উঠতে শুরু করে রংবেরঙের শাকসবজি। সবুজ শাকসবজিতে আছে মিনারেলস, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টের মতো উপাদান। এগুলো শরীরের প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। আবার সংক্রমণজাতীয় রোগের ঝুঁকিও কমায় সবুজ শাকসবজি।

সূত্র: এনডিটিভি

মন্তব্য ( ০)





  • company_logo