• অর্থনীতি

সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন চলছে

  • অর্থনীতি
  • ২৬ অক্টোবর, ২০২৩ ১১:৪৪:০৬

ফাইল ছবি

অর্থনীতি ডেস্ক: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।  

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে এক পয়েন্ট কমে ছয় হাজার ২৮১ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক এক পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৩ ও ২১৩৭ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬০ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টি কোম্পানির শেয়ার।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- এমারেল্ড অয়েল, মুন্নু অ্যাগ্রো, তসরিফ ইন্ডাস্ট্রি, বিচ হ্যাচারি, লিবরা ইনফিউশন, এমবি ফার্মা, জেমেনী সী ফুড, ইমাম বাটন, ফুওয়াং ফুড ও সী পার্ল।

এর আগে বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে এক পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে পাঁচ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে এক পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৮২ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক তিন পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬০৫ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ১০টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে পাঁচটির এবং অপরিবর্তিত রয়েছে সাতটি কোম্পানির শেয়ারের দর।

মন্তব্য ( ০)





  • company_logo