• লাইফস্টাইল

খুব সহজেই মিথ্যাবাদীদের ধরা যায় এই ৩ উপায়-

  • লাইফস্টাইল
  • ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ১০:৫৭:২৯

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: জীবনে চলার পথে আমরা এমন কিছু মানুষের মুখোমুখি হই যাদের সঙ্গে কথা বললে প্রতারিত মনে হয়। এমন ব্যক্তিরা মিথ্যাচার করে মানুষের সহানুভূতি হাতিয়ে নেয়। এরা মিথ্যা বলতে এতটাই পারদর্শী যে সহজে শনাক্তও করা যায় না। 

কিছু টিপস আছে যা কাজে লাগিয়ে সহজে মিথ্যাবাদীদের ধরা যায়। চলুন জানা যাক কীভাবে মিথ্যাবাদী চিনবেন- 

অতিরঞ্জিত করে উপস্থাপন

মিথ্যাবাদীরা স্বাভাবিকভাবে কিছু বলে না। তারা কিছু নিয়ে কথা বললে তা অতিরঞ্জিত করে বলে। যা ঘটেছে তার চেয়ে বাড়তি কিছু সংযোজন করে বলে। এমনভাবে কথাগুলো বলবে যেন আপনার অনুভূতিতে লাগে। কারো সম্পর্কে বলার সময় তারা আগ্রহ পেতে কিংবা শ্রোতাকে উত্তেজিত করতে নানা বিশেষণ ব্যবহার করবে। 

চোখ ও মুখের অভিব্যক্তি

কথা শোনার সময় অপরপক্ষের চোখ ও মুখের অভিব্যক্তি খেয়ালে রাখবেন। সাধারণত চোখ আর মুখের ভাবেই বোঝা যায় কে মিথ্যাবাদী। কেউ যখন মিথ্যা বলে তখন সে প্রথমে এদিক ওদিক তাকাবে। মুখে কিছু বলবে না। কথা বলার সময় সে পিঠ বা মাথা চুলকাবে বা আঙুল দেখাবে। সে কম কথা বলবে বা এত বেশি কথা বলবে যাতে ভুলেই যাবেন কোন বিষয়ে কথা হচ্ছে। আসলে কথা প্যাঁচে ফেলতে চেষ্টা করে এমন মানুষরা। 

ঘটনাগুলোর মধ্যে কোনো সংযোগ নেই

যারা মিথ্যা বলে তাদের কথায় কোনো সত্যতা পাবেন না। তারা যেকোনো তথ্য এমনভাবে মিশ্রিত করে বলতে চেষ্টা করবে যার সঙ্গে বাস্তব ঘটনার তেমন কোনো সম্পর্ক নেই। তাই কিছু শুনলেই বিশ্বাস করবেন না। চেষ্টা করবেন অন্য কোনো মাধ্যমে তথ্যের সত্যতা নিশ্চিত হতে। 

অনেকে মিথ্যা বলে সুন্দর সম্পর্ক নষ্ট করে দিতে চায়। শান্তি নষ্ট হয় এমন মানুষের কারণে। তাই কথা শোনার পর বিবেক বুদ্ধি কাজে লাগিয়ে, যাচাই করে তবেই বিশ্বাস করুন। 

 

মন্তব্য ( ০)





  • company_logo