• অর্থনীতি

ঊর্ধ্বমুখী সূচকের মধ্য দিয়ে আধাঘণ্টায় লেনদেন ছাড়িয়েছে ২০০ কোটি

  • অর্থনীতি
  • ১০ জুলাই, ২০২৩ ১২:১৪:০৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার। একাধিক কোম্পানির শেয়ারের দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়ে গেছে। পাশাপাশি লেনদেনে ভালো গতি রয়েছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ৯ পয়েন্ট। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৪০ শতাংশ প্রতিষ্ঠান। এরমধ্যে দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে ৩টি। আরও বেশ কয়েকটির দাম দাম বাড়ার সর্বোচ্চ সীমার কাছাকাছি রয়েছে। আর লেনদেন হয়েছে ২০০ কোটি টাকার বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

এর আগে সপ্তাহের প্রথম কার্যদিবস শেয়ারবাজারে মূল্যসূচকের মিশ্র প্রবণতা দেখা যায়। দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় নাম লেখায় বেশি প্রতিষ্ঠান। তবে প্রায় এক মাস পর ডিএসইতে ৯০০ কোটি টাকা বেশি লেনদেন হয়।

এ পরিস্থিতিতে সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসই’র প্রধান সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম আধাঘণ্টাজুড়েই অব্যাহত রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৩৮ মিনিটে ডিএসইতে ১১১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির। আর ১২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসই’র প্রধান সূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ২ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৪৫ কোটি ৮৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৩ কোটি ৪৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৯৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

মন্তব্য ( ০)





  • company_logo