• গণমাধ্যম

বগুড়ায় শিশু অধিকার বাস্তবায়নে করণীয় শীর্ষক সাংবাদিকদের মতবিনিময় সভা

  • গণমাধ্যম
  • ১৩ জুন, ২০২৩ ১৪:২৭:২০

ছবিঃ সিএনআই

বগুড়া প্রতিনিধিঃ বগুড়ায় শিশু অধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও প্রজনন স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ইয়েস বাংলাদেশের আয়োজনে মঙ্গলবার সকালে শহরের মফিজ পাগলা মোড়ের রোচাস্ রেস্টুরেন্ট অডিটোরিয়ামে এই সভা অনুষ্ঠিত হয়।

অপরাজেয় বাংলাদেশ ও প্লান ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় ওয়াই মুভস্ প্রকল্পের মাধ্যমে আয়োজিত ডায়লগ শেসনে জেলা পর্যায়ে শিশু অধিকার বাস্তবায়নে গণমাধ্যমকর্মীরা কিভাবে ভূমিকা রাখতে পারে এবং প্রজনন স্বাস্থ্যসেবার মান উন্নয়নে তৃণমূলে যে প্রতিবন্ধকতাগুলো রয়েছে তা সংবাদ প্রকাশের মাধ্যমে সমাধানের উদ্যোগে ভূমিকা রাখা প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করেন বিভিন্ন জাতীয় পত্রিকা ও টেলিভিশনের ২০ জন সাংবাদিক।

ইয়েস বাংলাদেশের মিডিয়া উইংস এর সদস্য সাংবাদিক সঞ্জু রায়ের সার্বিক পরিচালনায় সভায় বক্তব্য রাখেন দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মিলন রহমান, দৈনিক ইনকিলাবের বগুড়া ব্যুরো প্রধান মহসিন আলী রাজু, যমুনা টেলিভিশনের বগুড়া ব্যুরো প্রধান মেহেরুল সুজন, মাছরাঙ্গা টেলিভিশনের জেলা প্রতিনিধি খোরশেদ আলম, একাত্তর টেলিভিশনের জেলা প্রতিনিধি শাহজাহান আলী বাবু, বণিক বার্তার জেলা প্রতিনিধি এইচ আলিম, দৈনিক বাংলার জেলা প্রতিনিধি আসাফ-উদ-দৌলা নিওন, সময় টিভির জ্যেষ্ঠ চিত্র সাংবাদিক আবুল কালাম আজাদ প্রমুখ।

সাংবাদিকরা তাদের বক্তব্যে জেলা পর্যায়ে শিশু অধিকার পরিস্থিতির নানা নেতিবাচক চিত্র তুলে ধরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষদের আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান। তারা বলেন, একটি জেলায় বছরে কি সংখ্যক শিশু বাল্যবিবাহের শিকার হচ্ছে, স্কুল থেকে ঝড়ে পরছে, কোভিড-১৯ এর পর কতজন শিশু নতুন করে শ্রমের সাথে জড়িয়ে পরেছে কিংবা তাদের পুনর্বাসনে সরকারি দপ্তরগুলো কি কি ভূমিকা রেখেছে তার সঠিক পরিসংখ্যান দপ্তরগুলোতে সহজে পাওয়া যায় না যা সত্যি দুঃখজনক। শুধু তাই নয় জেলা ও উপজেলা পর্যায়ে শিশু অধিকার বাস্তবায়ন সম্পর্কিত নানা কমিটি থাকলেও সেগুলোর দৃশ্যমান কার্যকারিতা চোখে পরে না যার দরুণ শিশুরা তাদের অংশগ্রহণের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এসব সংকট নিয়ে আলোচনার করেন সাংবাদিকরা। পাশাপাশি এই দিকগুলোকে গুরুত্ব দিয়ে প্রতিবেদন তৈরিতে জোর দিতে বলেন তারা।

এছাড়াও সভায় হাসপাতালগুলোতে প্রজনন স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সরকারি যে বরাদ্দগুলো আসে তার সুষ্ঠু বণ্টন ও কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে মাঠ পর্যায়ে আরো সচেতনতা সৃষ্টির গুরুত্ব তুলে ধরেন সাংবাদিকরা। ওয়াই মুভস প্রকল্পের যে লক্ষ্য ও উদ্দেশ্যে সভায় তার প্রশংসা করে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ এই দুটি বিষয়ে আগামীতে তাদের নিজ অবস্থান থেকে বিভিন্ন সংবাদ প্রকাশের মাধ্যমে সামগ্রিকভাবে ইতিবাচক অর্জনে ভূমিকা রাখার অঙ্গিকার করেন। 

সভায় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন দৈনিক ভোরের দর্পণের স্টাফ রিপোর্টার ইলিয়াস হোসেন, ইনডিপেনডেন্ট টেলিভিশনের স্টাফ রিপোর্টার জোজিফ হোসেন প্রতীক, বিজয় টিভির জেলা প্রতিনিধি তানজিজুল ইসলাম স্বরণ, দেশ রুপান্তরের জেলা প্রতিনিধি সাখাওয়াত হোসেন জনি, দৈনিক সমকালের জেলা প্রতিনিধি আব্দুল আওয়াল, দৈনিক প্রভাতের আলোর সাজ্জাদ হোসেন পল্লব, বাংলাভিশনের মতিউর রহমান, দৈনিক জয়যুগান্তরের মামুনুর রশিদ প্রমুখ। 

 

মন্তব্য ( ০)





  • company_logo