• খেলাধুলা

পাকিস্তান-ভারত টাল বাহানা, তবে কি ভেস্তে যাবে এশিয়া কাপ

  • খেলাধুলা
  • ০৬ জুন, ২০২৩ ১৮:৩১:৩৫

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ পাকিস্তান না খেললে এবারের এশিয়া কাপ ভেস্তে যেতে পারে। এশিয়া কাপ নিয়ে জটিলতা এমন পর্যায়ে পৌঁছছে।

এশিয়া কাপের এবারের আসরের আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আয়োজক হিসেবে পাকিস্তান চেয়েছিল ঘরের মাঠে টুর্নামেন্ট আয়োজন করতে। কিন্তু প্রতিবেশী দেশ ভারত সাফ জানিয়ে দেয় তারা এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না। যে কারণে পাকিস্তান একটি ‘হাইব্রিড মডেল’ প্রস্তাব করে। 

সেই প্রস্তাবে বলা হয় ভারতের খেলাগুলো হবে নিরপেক্ষ কোনো ভেন্যুতে আর বাকি দেশের খেলাগুলো হবে পাকিস্তানে। এ প্রস্তাবেও রাজি হয়নি ভারত। তারা পাকিস্তানের এশিয়া কাপ আয়োজক স্বত্ব কেড়ে নিতে চায়। পাকিস্তান আশা করেছিল ভারতকে ‘হাইব্রিড মডেল’ নিয়ে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তানকে বুঝিয়ে সুঝিয়ে রাজি করাবে, কিন্তু এই তিন দেশের ক্রিকেট বোর্ডকে পাশে পায়নি পাকিস্তান।

শুধু তাই নয়, শ্রীলংকা ক্রিকেট বোর্ড ভারতের প্রস্তাবে সমর্থন করে এশিয়া কাপ আয়োজনের আগ্রহ প্রকাশ করে। তাতেই ক্ষেপে যায় পাকিস্তান। এশিয়া কাপ নিয়ে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে টুর্নামেন্ট ভেস্তে যেতে পারে।  

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) এক কর্মকর্তা জানিয়েছেন, চলতি মাসের শেষদিকে এসিসির মিটিং আছে। সেই মিটিংয়ে এশিয়া কাপের ভাগ্য নির্ধারিত হবে। তবে পাকিস্তানের কাছে এখন দুটি রাস্তা খোলা। এক, ভারতের প্রস্তাব মতো অন্যকোনো দেশে গিয়ে খেলা। দুই, প্রতিযোগিতা থেকে নাম তুলে নেওয়া।

পাকিস্তানের যা মনোভাব, তাতে মনে হচ্ছে তারা অন্যকোনো দেশে গিয়ে খেলবে না। যদি তাদের প্রস্তাব না মানা হয় তাহলে এশিয়া কাপ থেকে নাম তুলে নিতে পারে। যদি তাই হয় তাহলে সম্প্রচার স্বত্ব নিয়েও নতুন করে চুক্তি হবে। কারণ পাকিস্তান না খেললে ম্যাচের সংখ্যা কমবে।

এরই মধ্যে আরও একটি আশঙ্কা দেখা দিয়েছে। সম্প্রচার স্বত্ব নিয়ে সমস্যার জেরে গোটা এশিয়া কাপ ভেস্তে যেতে পারে। কারণ এ প্রতিযোগিতার প্রধান আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচ। সেটাই যদি না হয় তাহলে সম্প্রচারকারীদের আগ্রহ অনেক কমে যাবে।

আইসিসির ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, পাকিস্তান না খেললে এশিয়া কাপ বাতিল হয়ে যেতে পারে। তখন ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতি জোরদারে ভারত, বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তানকে নিয়ে চার জাতির প্রতিযোগিতা হতে পারে। 

মন্তব্য ( ০)





  • company_logo