• অর্থনীতি

টানা চার কার্যদিবস ডিএসইতে মূল্যসূচক বাড়লো

  • অর্থনীতি
  • ১৭ এপ্রিল, ২০২৩ ১৬:৫২:৫৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৭ এপ্রিল) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবস ডিএসইতে মূল্যসূচক বাড়লো। তবে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কমেছে।

দুই বাজারে মূল্যসূচকের দুই চিত্র দেখা গেলেও উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ। সেইসঙ্গে দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। অবশ্য দাম বাড়া বা কমার থেকে দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি।

দাম অপরিবর্তিত থাকা এসব প্রতিষ্ঠানের বেশিরভাগের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) আটকে রয়েছে। আজ নতুন করে ফ্লোর প্রাইসে এসেছে ৬টি প্রতিষ্ঠান। এতে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে আটকে থাকে।

অর্ধেকের বেশি প্রতিষ্ঠান ক্রেতা সংকটে পড়ার দিনে ডিএসইতে ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ৫৬টির এবং ২০৮টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় নাম লেখানো একটি প্রতিষ্ঠানের শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৩ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০২ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৫৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৭২ কোটি ৯১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২৯ কোটি টাকা।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আমরা নেটওয়ার্কের ৩১ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আরডি ফুড।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেমিনি সি ফুড, ওরিয়ন ইনফিউশন, জেনেক্স ইনফোসিস, ইস্টার্ন হাউজিং, অ্যাপেক্স ফুটওয়্যার, সি পার্ল বিচ রিসোর্ট এবং অলেম্পিক ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে দশমিক ২০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ২৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩১টির এবং ৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৬৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১২ কোটি ১১ লাখ টাকা।

মন্তব্য ( ০)





  • company_logo