• জাতীয়

দেশীয় প্রযুক্তিতে সচল ডেমু ট্রেন, চলাচল শুরু

  • জাতীয়
  • ০৯ অক্টোবর, ২০২২ ১৯:০৯:০৩

ছবিঃ সিএনআই

সালাহ উদ্দিন আহমেদ, দিনাজপুর: অল্প খরচে সম্পূর্ণ দেশিয় প্রযুক্তিতে সচল একটি ডেমু ট্রেন আজ রবিবার থেকে যাত্রীসহ পন্য পরিবহনে চলাচল শুরু হয়েছে। দুপুরে দিনাজপুরের পাবর্তীপুর রেলওয়ে ষ্টেশনে ডেমু ট্রেনের চলাচল উদ্বোধন করেছেন রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি। 

প্রায় সাড়ে ৬শ কোটি টাকা ব্যয়ে ২০১৩ সালে চীন থেকে আমদানি করা হয়েছিল ২০টি ডেমু ট্রেন। কিন্তু ওয়ারেন্টির নির্ধারিত সময়ের আগে ২০২০ সালের মধ্যে একে একে অচল হয়ে পড়ে সবক'টি ডেমু ট্রেন। ডেমু গুলো মেরামতে সচল করতে মোটা অংকের টাকা দাবি করেছিল সরবরাহকারি প্রতিষ্ঠান। ফলে ডেমুগুলো অচল হয়ে পড়ে ছিল বিভিন্ন স্হানে। মেরামতের আমন্ত্রন পেয়ে  চীনা প্রযুক্তি সরিয়ে দেশীয় কাঁচামাল এবং যন্ত্রাংশ ব্যবহার করে ডেমু ট্রেনটি পাবর্তীপুরের কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় সচল করে তুলেছেন  প্রকৌশলী আসাদুজ্জামানসহ অন্যান্য প্রকৌশলীরা। অচল আরো ১৪টি ডেমু ট্রেন সিমিত সময়ের মধ্যে সচল করতে পারবেন বলে আশা করছেন তারা। অল্প সময়ের মধ্যে সিমি খরচে অচল সবগুলো ডেমু ট্রেন সচল করতে অপেক্ষা করছেন প্রকৌশলীরা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ডেমু ট্রেনটি পাবর্তীপুরে খোলাহাটি ষ্টেশন পর্যন্ত চালানোর সময় আরোহি হন রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন স্হানীয় এমপি মোস্তাফিজুর রহমান ফিজারসহ  রেলওয়ের কর্মকর্তারা। এসময় ট্রেনের গতি ছিল ঘন্টায় ৬০ কিলোমিটার। বিকাল ৫ টা ২০ মিনিটে রংপুরের উদ্দেশ্যে যাত্রী নিয়ে ষ্টেশন ছেড়ে গেছে ডেমু ট্রেনটি।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহা ব্যবস্হাপক অসীম কুমার তালুকদার। বক্তব্য মোস্তাফিজুর রহমান এমপি, রেলওয়ের অতিরিক্ত মহা ব্যবস্হাপক মঞ্জুর উল আলম চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক বারিউল করিম খান, পাবর্তীপুরের উপজেলা চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামানিক এবং আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেনসহ অন্যান্যরা।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, অচল অন্য আরো ১৪ টি ডেমু ট্রেন চলতি বছরের মধ্যে সচল করতে ব্যবস্হা নিচ্ছে রেলওয়ে বিভাগ। শত কোটি নয়, অর্ধশত কোটির চেয়ে কম খরচে ডেমুগুলো সচল করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

এদিকে দীর্ঘদিন পর আবারো ডেমু ট্রেন চলাচল শুরু হওয়ায় খুশি যাত্রীরা। এতে গন্তব্যে চলাচলে ভোগান্তির অবসানসহ নানানভাবে সুফল পাবার আশা করছেন তারা।

তবে আপাততঃ সচল হওয়া ডেমু ট্রেনটি দিনাজপুরের পাবর্তীপুর ষ্টেশন থেকে দৈনিক বিকাল সোয়া ৫ টায় ছেড়ে রংপুর ষ্টেশন পর্যন্ত যাত্রী পরিবহনে সীমাবদ্ধ রাখা হয়েছে। এবং বিকাল  ৬টা ২০ মিনিটে  রংপুর থেকে ছেড়ে আবার সন্ধ্যা ৭ টার দিকে পাবর্তীপুর ফিরে আসার সূচি ঠিক করা হয়েছে। অন্যান্য ডেমুগুলো সচল করা সম্ভব হলে দেশের বিভন্ন রুটে যাত্রীসহ মালামাল পরিবহনের কাজে লাগানো হবে বলে আশন করছেন সংশ্লিষ্টরা।

মন্তব্য ( ০)





  • company_logo