• আন্তর্জাতিক

এবার মালয়েশিয়ার পাম শিল্পে কর্মী পাঠানো বাতিল করলো ইন্দোনেশিয়া

  • আন্তর্জাতিক
  • ০১ জুন, ২০২২ ১২:৪২:৫২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়ার পাম শিল্পে কর্মী পাঠানোর একটি পরিকল্পনা বাতিল করেছে প্রতিবেশী ইন্দোনেশিয়া। বিদেশি কর্মীদের সুরক্ষা সংক্রান্ত সমস্যায় ইন্দোনেশীয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন মালেশিয়ায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত। খবর রয়টার্সের।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম উৎপাদক মালয়েশিয়া। দেশটির পাম শিল্প প্রায় পুরোটাই বিদেশি কর্মীনির্ভর, যার সিংহভাগই যায় ইন্দোনেশিয়া থেকে। তবে করোনাজনিত লকডাউনে সীমান্ত বন্ধ থাকার জেরে দীর্ঘদিন কর্মী সংকটে ভুগছে মালয়েশিয়ার পাম শিল্প। দেশটিতে এ খাতে এক লাখের বেশি কর্মী ঘাটতি রয়েছে বলে জানা গেছে। এ অবস্থায় ইন্দোনেশিয়া কর্মী পাঠানো বন্ধ করা মালয়েশিয়ার পাম শিল্পের জন্য দুঃসংবাদই বটে।

মালয়েশিয়ায় নিযুক্ত ইন্দোনেশীয় রাষ্ট্রদূত হারমোনো জানিয়েছেন, মঙ্গলবার রাতে ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপ থেকে ১৬৪ কর্মীকে নিয়ে একটি বিশেষ ফ্লাইট কুয়ালালামপুরে পৌঁছানোর কথা ছিল। কিন্তু অভিবাসী কর্মীদের সুরক্ষা নিশ্চিতে কাজ করা ইন্দোনেশীয় একটি সংস্থা নিয়োগ প্রক্রিয়া বাতিল করে কর্মীদের প্লেনে উঠতে দেয়নি।

তিনি বলেন, সম্ভবত ওয়ার্ক পারমিট ইস্যু করার প্রক্রিয়ায় মালয়েশিয়ার নিয়ন্ত্রণ নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে। আমি সুপারিশ করেছি ও আশ্বাস দিয়েছি যে, মালয়েশিয়ায় ডাক্তারি পরীক্ষায় উত্তীর্ণ হলেই সব কর্মী ওয়ার্ক পারমিট পাবেন।

বিদেশি কর্মীদের আগমন উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় একটি পর্যবেক্ষণ অধিবেশনের আয়োজন করেছিল মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়। কিন্তু ‘অনিবার্য পরিস্থিতি’র কথা উল্লেখ করে পরে অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে।

মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের সুরক্ষা ও সুযোগ-সুবিধা নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে উদ্বেগ ক্রমেই বাড়ছে। ‘জোরপূর্বক শ্রমের’ অভিযোগে দেশটির সাতটি প্রতিষ্ঠানের ওপর সম্প্রতি নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মন্তব্য ( ০)





  • company_logo