• বিশেষ প্রতিবেদন

কুড়িগ্রামে বিলুপ্ত প্রজাতির শকুন উদ্ধার 

  • বিশেষ প্রতিবেদন
  • ২১ ডিসেম্বর, ২০২১ ১৮:৩৮:৪৮

ছবিঃ সিএনআই

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সীমান্তবর্তী চন্দ্রখানা এলাকার আমতলা বাজারের কাছের মাঠে পাতা ধান শুকানোর জালে আটকা পড়া বিলুপ্ত প্রায় প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে বনবিভাগ।   

সোমবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় উদ্ধারকৃত শকুনটি অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসার জন্য কুড়িগ্রাম জেলা বনবিভাগে পাঠানো হয়েছে। ভারত থেকে শকুনটি সীমান্ত পেরিয়ে এসেছে বলে ধারণা করছে স্থানীয় বনবিভাগ। 

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা এলাকার আমতলা বাজার সংলগ্ন মাঠে সোমবার সকালে ধান শুকানোর জালে আটকে যায় শকুনটি। পরে স্থানীয় আহম্মদ আলী নামে এক ব্যক্তি সেখান থেকে শকুনটি উদ্ধার করে কুটিচন্দ্রখানা এলাকার নিজ বাড়িতে নিয়ে আসেন। খবর পেয়ে এক নজর দেখার জন্য শিশু-কিশোরসহ অনেকে ভিড় করেন তার বাড়িতে।

পরে খবর পেয়ে উপজেলা বনবিভাগের কর্মকর্তা শকুনটি উদ্ধার করে কুড়িগ্রাম বনবিভাগে পাঠায়।  স্থানীয়রা জানান, বিগত ১৫/২০ বছর আগে ভারতীয় সীমান্তবর্তী এ এলাকায় শকুন দেখা গেলেও বর্তমানে আর আগের মতো দেখা যায় না। তাই বিলুপ্ত প্রায় প্রজাতির শকুনটি দীর্ঘদিন পর লোকালয়ে ধরা পড়ায় সবাই এক নজর দেখতে ভিড় জমান। ফুলবাড়ী উপজেলা বনবিভাগের কর্মকর্তা নবীর উদ্দিন জানান, বিলুপ্ত প্রায় প্রজাতির শকুনটি ভারত থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এসেছে বলে ধারণা করা হচ্ছে।  

কুড়িগ্রাম জেলা বনবিভাগের কর্মকর্তা মমিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, ভারতীয় সীমান্তঘেঁষা ফুলবাড়ী উপজেলা থেকে শকুনটি উদ্ধার করা হয়েছে। বিলুপ্ত প্রায় প্রজাতির শকুনটি আমাদের হেফাজতে রয়েছে এবং সুস্থই আছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকালে দিনাজপুর জেলার সিংরা এলাকায় শকুনটিকে অবমুক্ত করা হয়েছে। 

মন্তব্য ( ০)





  • company_logo