• আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র থেকে ৬৫০ মিলিয়ন ডলারের ক্ষেপণাস্ত্র পাচ্ছে সৌদি

  • আন্তর্জাতিক
  • ০৫ নভেম্বর, ২০২১ ১৯:২২:৫১

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৬৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র পাচ্ছে সৌদি আরব। মার্কিন পররাষ্ট্র দপ্তর সৌদির কাছে অস্ত্র বিক্রির বিষয়টি অনুমোদন দিয়েছে। সৌদি বাইডেন প্রশাসনের কাছ থেকে ২৮০টি ক্ষেপণাস্ত্র কিনছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে পেন্টাগন জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র দপ্তর রিয়াদকে বর্তমান ও ভবিষ্যতের হুমকি মোকাবিলায় সহায়তা করার জন্য এই বিক্রয়ের অনুমোদন করেছে।

মিত্র দেশগুলোর নিরাপত্তা বাড়ানোর মাধ্যমে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি ও জাতীয় নিরাপত্তা নিশ্চিত হবে। এছাড়া মধ্যপ্রাচ্যের রাজনৈতিক ও অর্থনৈতিক অগ্রগতির জন্য এ অস্ত্র বিক্রি গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে কাজ করবে।

প্রেসিডেন্ট জো বাইডেন ইয়েমেনে সৌদি জোটের অভিযানে সমর্থন বন্ধ করার কথা বলার কয়েক মাস পরই সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির এ অনুমোদন এল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক-সামরিক বিষয়ক ব্যুরো বৃহস্পতিবার একাধিক টুইট বার্তায় জানায়, ক্ষেপণাস্ত্রগুলো স্থল লক্ষ্যবস্তুতে ব্যবহৃত হয় না। গত এক বছরে সৌদি আরবের বিরুদ্ধে আন্তঃসীমান্ত হামলা বাড়ার কথাও জানায় তারা।

ক্ষেপণাস্ত্রগুলো ২০ মাইল গতিতে ছুটতে পারে ও নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। ১৯৯১ সালে প্রবর্তিত এ ক্ষেপণাস্ত্র কাতার, কুয়েত ও জর্ডানের মতো অন্যান্য মার্কিন মিত্রদের কাছেও বিক্রি করা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo