• বিশেষ প্রতিবেদন

মিষ্টি কুমড়ার বাম্পার ফলনে ঠাকুরগাঁওয়ের চাষিদের মুখে হাসি ঝিলিক

  • বিশেষ প্রতিবেদন
  • ১৯ এপ্রিল, ২০২১ ১২:৫৯:৫৫

ছবিঃ সিএনআই

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে বিভিন্ন ইউনিয়নে এবার মিষ্টি কুমড়ার বাম্পার ফলন ভালো হওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে বিনামূল্যে বীজ ও কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ সহায়তা দেয়ায় এবার ফলন ভালো হয়েছে।

জানা গেছে, ঠাকুরগাঁও সদর, পুরাতন ঠাকুরগাঁও,আখানগর,ঢোলারহাট,এবং ২১ টা ইউনিয়ন গ্রামে ঘুরে ঘুরে মাটিতে ৯শ ৫০(চলমান) হেক্টর জমিতে ব্লাক সুইটি, মিতালি, ব্লাক সিটি সেরা, ও সোহাগীসহ নানা জাতের মিষ্টি কুমড়ার বীজ বপন করেছেন কৃষকরা। 

আর এসব বীজ দিয়ে সহযোগিতা করেন কৃষি অফিস থেকে।কম খরচে অধিক লাভ হওয়ায় জেলায় দিন দিন বাড়ছে মিষ্টি কুমড়ার আবাদ। ফলন ভালো হওয়ায় এবার সুদিনের স্বপ্ন দেখছেন ঠাকুরগাঁও চাষিরা।

নিদিষ্ট সময়ে বাজারজাত ও সঠিক মূল্য পেলে তারা আশার আলো দেখবে। আবহাওয়া অনুকূলে থাকলে আগামী ১৫ দিনের মধ্যে বাজারে মিষ্টি কুমড়া বিক্রি করতে পারবে কৃষকরা।

সদর উপজেলার আখানগড় এলাকার কৃষক মো. রফিকুল ইসলাম মিয়া জানান, এক বিঘা জমিতে মিষ্টি কুমড়া চাষে সব মিলে খরচ হয় ৯ থেকে ১০ হাজার টাকা। ভালো ফলন হলে এক বিঘা জমির উৎপাদিত মিষ্টি কুমড়া বিক্রি হবে ২৫-৩০ হাজার টাকা। কুমড়ার বীজ জমিতে বপনের ৮৫ থেকে ৯০ দিনের মধ্যেই কুমড়া বিক্রি করা সম্ভব বলে জানান চাষিরা।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আবু হোসের জানান, জেলায় এবার ৯শ৫০(চলমান) হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। কৃষকদের মাঝে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে হাইব্রিড মিষ্টি কুমড়ার বীজ বিতরণ করা হয়েছে। মাঠ পর্যায়েও কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ সহায়তা দেয়া হচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo