• তথ্য ও প্রযুক্তি

বর্ণাঢ্য আয়োজনে রাশিয়ান একাডেমি অব সায়েন্সের ৩’শ বছর পূর্তি উদযাপন

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৫ মার্চ, ২০২৪ ২১:৫০:২০

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ  বর্ণাঢ্য আয়োজনে ঢাকাস্থ রাশিয়ান হাউসের উদ্যোগে রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের ৩’শ বছর পূর্তি উদযাপনের উদ্বোধনী হয়েছে। লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের (এলআইএস) সহযোগিতায় উদযাপনের অংশ হিসেবে মঙ্গলবার ৫ই মার্চ থেকে তিন দিনব্যাপী আয়োজন করা হয়েছে প্রাণবন্ত সায়েন্স কার্নিভালের।

৩দিন ব্যাপী এই কার্নিভালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক পাভেল দভয়চেনকভ। এসময় তিনি রাশিয়ান একাডেমি অফ সায়েন্সের ইতিহাস ও বিশ্ব বিজ্ঞান অনুশীলনে অগ্রগামী হিসাবে এই সংস্থার ভূমিকা ও গুরুত্ব বর্ণনা করেন। তিনি বাংলাদেশের বিজ্ঞান, শিক্ষা ও সাংস্কৃতিক উন্নয়নে সহযোগিতায় ঢাকায় রাশিয়ান হাউজের কার্যক্রম নিয়েও কথা বলেন। 

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন এলআইএস’র অধ্যক্ষ ফয়েজ আহমেদ জাহাঙ্গীর মাসুদ, এলআইএস’র পরিচালক শাহরিয়ার পারভেজ এবং প্রখ্যাত পদার্থবিজ্ঞানী ড. এম আরশাদ মোমেন। বক্তারা বিশ্বব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তিতে রাশিয়ার গ্রহণযোগ্যতা ও অগ্রণী ভূমিকার কথা বলেন এবং তারা বাংলাদেশে বিজ্ঞান ও প্রযুক্তিতে প্রতিভা তৈরিতে রাশিয়ার অবিস্মরণীয় অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তারা রাশিয়া ও বাংলাদেশের মধ্যে বিজ্ঞান, শিক্ষা ও সাংস্কৃতিক সেতুবন্ধনে ঢাকাস্থ রাশিয়ান হাউজের বিশেষ সহযোগিতা কামনা করেন। 

এছাড়াও অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সেমিনারে আলোচনা করেন প্রখ্যাত বিজ্ঞানী ফারসি মামুন। কার্নিভালে বিজ্ঞানভিত্তিক এবং স্কুলের শিক্ষার্থীদের বিভিন্ন বিজ্ঞান প্রজেক্ট প্রদর্শনীর আয়োজন করা হয়।

মন্তব্য ( ০)





  • company_logo