• শিক্ষা

ফোকলোর বিভাগ শিকড় চেনাতে জানে : সৌমিত্র শেখর

  • শিক্ষা
  • ২৪ জানুয়ারী, ২০২৪ ২১:২০:০৩

ছবিঃ সিএনআই

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ফোকলোর বিভাগের আয়োজনে শাহিদা খাতুন ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়েছে।  বুধবার (২৪ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ কনফারেন্স কক্ষে শাহিদা খাতুন ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

তিনি বলেন, "আমাদের স্বদেশী বিদ্যা, স্বদেশী সম্পদের সাথে পাশ্চাত্য বিদ্যা ও সম্পদের যে সংঘাত আছে তাকে মোকাবেলা করা দরকার। আমরা যাতে চর্বিত চর্বণ গ্রহণ না করে, পশ্চিমের সবই ভালো এটিকে গ্রহণ না করে আমাদের সবকিছুকে বিসর্জন দেয়ার যে মানসিকতা সে অবস্থান থেকে আমাদের সরে আসতে হবে। আমাদের যা আছে এর সবকিছু খারাপ এই শিক্ষা যে বিদ্যা দেয় এটার বিরুদ্ধে আসলে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় ফোকলোর বিভাগ। ফোকলোর বিভাগ খুঁজে পায় একশ বছর আগে আমাদের কী ছিল। আমাদের শিকড় যা ছিল সেটি খারাপ নয়, সেজন্য আমাদের ফোকলোরের গভীরে যেতে হবে।"

অনুষ্ঠানে ট্রাস্ট ফান্ডের দাতা শাহিদা খাতুন বলেন, "ফোকলোর আমার একটি আবেগের জায়গা। ভালো লাগার জায়গা। এখানে ট্রাস্ট ফান্ড গঠনের পেছনে দুটো জিনিস কাজ করেছে। এর একটি হলো বিশ্ববিদ্যালয়টি নজরুলের নাম। আরেকটি হলো এই নজরুল বিশ্ববিদ্যালয়ে যিনি উপাচার্য হয়ে এসেছেন সেই ড. সৌমিত্র শেখর মহদোয়। তিনি আমার খুব পরিচিত। অত্যন্ত ডায়নামিক মানুষ। তিনি আমাদের সুহৃদ। এই বিভাগে ট্রাস্ট ফান্ড করায় আমার আকাঙ্খা পূরণ হয়েছে। আজকে আমি সত্যিই খুব গর্বিত।"

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান। স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। ধন্যবাদ জ্ঞাপন করেন ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ মেহেদী উল্লাহ। এদিন শাহিদা খাতুন শিক্ষাবৃত্তি পান ফোকলোর বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের নুসরাত ফারদিনা চৈতী ও তৃপ্তিময় চাকমা। মেধাবৃত্তি পেয়েছেন ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রতীতি সরকার প্রমা।

মন্তব্য ( ০)





  • company_logo