• তথ্য ও প্রযুক্তি

স্মার্টফোন কেনার সময় মূলত কোন কোন দিকগুলো খতিয়ে দেখেন?

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৩ জানুয়ারী, ২০২৪ ১১:০৫:৩৩

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: স্মার্টফোন এখন দরকারি ডিভাইস। এই ডিভাইস নানা কাজের। শুধুমাত্র কথা বলায় সীমাবদ্ধ নেই। ছবি তোলা, গান শোনা, টিভি দেখা থেকে শুরু করে নিত্যদিনের প্রায় অনেক কাজই এই একটি ফোন দিয়েই করা হয়।মানুষ এখন স্মার্টফোন শুধুই কিনছেন না, রীতিমতো রিসার্চও করে কিনছেন। একটা স্মার্টফোন কেনার সময় একাধিক বিষয় নিয়ে মানুষ এখন ভাবনা-চিন্তা করেন, তার পরেই সেই ফোন কেনেন।

স্মার্টফোন এবং ল্য়াপটপ দুয়ের ক্ষেত্রেই বিষয়টা এক। একটি নতুন রিপোর্ট থেকে জানা গিয়েছে, একটা স্মার্টফোন কেনার সময় মূলত কোন কোন দিকগুলো খতিয়ে দেখেন? মোট তিনটি বিষয় রয়েছে, যার মধ্যে গুরুত্বপূর্ণ হল চিপসেট অর্থাৎ ফোন বা স্মার্ট ডিভাইসের পারফরম্যান্স।কাউন্টারপয়েন্টের রিসার্চ অনুযায়ী, ৭৬% স্মার্ট ডিভাইস ব্যবহারকারীরা পারফরম্যান্সকে সবথেকে বেশি গুরুত্ব দেন। তার ঠিক পরেই রয়েছে গ্রাফিক্স এবং গেমিং ক্ষমতাসম্পন্ন মোবাইল, যাকে গুরুত্ব দেন ৬৬% মানুষ। তার পাশাপাশিই আবার এই মুহূর্তে ৬২% মানুষ একটা ফোন কেনার আগে তাতে ৫জি কানেক্টিভিটি রয়েছে কি না, সেই বিষয়টাকে লক্ষ্য করেন।

মার্কেট রিসার্চ ফার্মটির পক্ষ থেকে বলা হয়েছে, সার্ভে থেকে একটা বিষয় পরিষ্কার হয়ে গিয়েছে যে, দেশের স্মার্ট ডিভাইস ক্রেতাদের ৭৭% নিজেদের ফোন কেনার আগে চিপসেটের ক্ষমতা সম্পর্কে সবথেকে বেশি গবেষণা করেন। ফলে, বুঝতেই পারছেন, ইয়ারফোন থেকে শুরু করে স্মার্টফোন, ল্যাপটপ সবকিছুর জন্যই চিপসেট বা প্রসেসর কতটা গুরুত্বপূর্ণ। আজকাল প্রায় সব ইলেকট্রনিক ডিভাইসেই থাকে হাই-এন্ড চিপসেট। অ্যাপলের সলিড পারফরম্যান্স থেকে শুরু করে গুগলের এআই ক্ষমতাসম্পন্ন পিক্সেল ফোন এবং স্যামসাংয়ের সেরার সেরা ফিচারের গ্যালাক্সি মোবাইলগুলো। 

কাউন্টেরপয়েন্টের রিসার্চে উল্লেখ করা হয়েছে, এই চিপসেটগুলোই ক্রেতাদের অভিজ্ঞতা মজবুত করে এবং স্মার্টফোন-মেকারকেও বিভিন্ন রেঞ্জের মডেলে, নানাবিধ চিপসেট দিয়ে সেরার সেরা পারফরম্যান্স দেওয়ার ব্যাপারটিও নিশ্চিত করে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ৬১% স্মার্টফোন ক্রেতা বিভিন্ন স্মার্টফোনের মিডিয়াটেক চিপসেট নিয়ে যথেষ্ট সজাগ। 

পরিসংখ্যান বলছে, ২০২৩ সালের তৃতীয় কোয়ার্টার পর্যন্তও বিশ্বের এক নম্বর স্মার্টফোন চিপসেট ব্র্যান্ড ছিল মিডিয়াটেক, যাদের মার্কেট শেয়ার ৩১%। কাউন্টার পয়েন্টের রিসার্চ ডিরেক্টর তরুণ পাঠক বলন, ‘যেকোনো ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রে কাস্টমাররা সবথেকে বেশি প্রাধান্য দেন পার্সোনালাইজড এক্সপিরিয়েন্সে। এর অর্থ হল মানুষ সবসময় এমন ফোন খোঁজ করেন, যাতে অ্যাডভান্সড টেকনোলজি রয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo