• তথ্য ও প্রযুক্তি

মারুতির নতুন ই-কার, এক চার্জে চলবে ৫৫০ কিলোমিটার

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৫ নভেম্বর, ২০২৩ ১৬:২০:৪৭

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নতুন বৈদ্যুতিক গাড়ি আনছে মারুতি সুজুকি। গাড়ির নাম মারুতি সুজুকি ইভিএক্স। গাড়িটি ফুল চার্জে ৫৫০ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে। মারুতি সুজুকির জ্বালানি গাড়ি জনপ্রিয় কিন্তু বৈদ্যুতিক গাড়িতে তাদের তেমন কোনো আগ্রহ নেই বললেই চলে। তবে এখন বৈদ্যুতিক গাড়ির চাহিদা হয়তো ভালোভাবেই আচ করতে পারছে সংস্থাটি। এজন্য এই গাড়ির দিকে মনোযোগী হচ্ছে তারা।

এটি হতে যাচ্ছে সংস্থার প্রথম বৈদ্যুতিক এসইউভি গাড়ি। এর আগে অনেকবার বৈদ্যুতিক গাড়ির পরিকল্পনা নিয়ে সংস্থাকে প্রশ্ন করা হলে তা এড়িয়ে গিয়েছে মারুতি সুজুকি। এবার ছক ভেঙে অবশেষে বৈদ্যুতিক গাড়ির যুগে প্রবেশ করতে চলেছে সংস্থা। 

২০২৩ অটো এক্সপোতে মারুতি এই গাড়ি প্রথম সামনে এনেছিল। সেখান থেকে জানা গিয়েছিল, এই গাড়িতে ঘণ্টায় ৬০ কিলোওয়াট ক্ষমতার ব্যাটারি প্যাক থাকবে। গাড়িটি ফুল চার্জে ৫৫০ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে। জাপান মোবিলিটি শো-তেও গাড়িটি তুলে ধরেছিল সুজুকি। 

অত্যাধুনিক ডিজাইনের পাশাপাশি গাড়িতে থাকবে ডুয়াল ডিসপ্লে এবং টাচ কন্ট্রোলের সুবিধা। এছাড়াও মাল্টি ফাংশান স্টিয়ারিং হুইল, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, একাধিক এয়ারব্যাগ এবং অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেমের সুবিধা থাকবে।

মারুতি সুজুকির প্রথম ইলেকট্রিক গাড়ির দাম থাকতে পারে ১৮ থেকে ২২ লাখ রুপির মধ্যে (এক্স-শোরুম)। যদিও এই গাড়ি সম্পর্কে এখনো বিস্তারিত জানানো হয়নি কিছুই। খুব শিগগির বাজারে আসতে চলেছে নতুন ই-কারটি।

মন্তব্য ( ০)





  • company_logo