• প্রশাসন

জলবায়ু পরিবর্তনের প্রতিকূলতা মোকাবেলায় সচেতনতার বিকল্প নেই: বগুড়া পুলিশ সুপার

  • প্রশাসন
  • ০৭ নভেম্বর, ২০২৩ ২২:১৪:৪১

ছবিঃ সিএনআই

বগুড়া প্রতিনিধিঃ বগুড়া পুলিশ সুপার (সদ্য পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি) সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম পিপিএম বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বব্যাপী যে প্রতিকূলতার সৃষ্টি হচ্ছে তা মোকাবেলায় সচেতনতার কোন বিকল্প নেই। উন্নত দেশে কখনোই প্রকৃতি বিনষ্ট করে উন্নয়ন কর্মকান্ড সাধিত হয়না কিন্তু আমাদের সেদিকে আরো দায়িত্বশীল ও সুপরিকল্পিত পন্থা অবলম্বন করার সময় এসেছে। তিনি বলেন, বৈশ্বিক পরিবর্তনে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে শিশুরা তাই শিশুদের এখন থেকেই আগামীর জন্যে প্রস্তুত করতে হবে। 

‘শিশুর জন্যে বিনিয়োগ করি, ভবিষ্যৎ বিশ্ব গড়ি’ স্লোগানে বগুড়ায় ন্যাশনাল চিলড্রেনস্ টাস্ক ফোর্স (এনসিটিএফ) এর আয়োজনে ও ইয়েস বাংলাদেশের সহযোগিতায় মঙ্গলবার বিকেলে পুলিশ সুপার কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তনের প্রভাব ও শিশুদের ভবিষ্যৎ শীর্ষক আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলি বলেন। অনুষ্ঠানে সুদীপ চক্রবর্ত্তী শিশুদের ভবিষ্যৎ গঠনে নানা দিক-নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, যদি নিজেদের অন্তরে ছোট থেকেই দেশপ্রেম জাগ্রত করা যায় সে শিশু অবশ্যই প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠবে। এসময় তিনি এনসিটিএফ বগুড়ার নেতৃবৃন্দদের কথা বলার দক্ষতা ও নেতৃত্ব দেওয়ার গুণাবলীর প্রশংসা করে তাদের এভাবেই এগিয়ে যাওয়ার লক্ষ্যে শুভ কামনা জানান।

এনসিটিএফ বগুড়া জেলা ভলেন্টিয়ার সাংবাদিক সঞ্জু রায়ের সার্বিক পরিচালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন এনসিটিএফ বগুড়ার সভাপতি শাহরিয়ার নাফিজ এবং জলবায়ু পরিবর্তনের ফলে শিশুদের উপর সৃষ্ট নেতিবাচক প্রভাবের চিত্র তুলে ধরেন সংগঠনের শিশু সাংসদ মিরাব্বী হাসান সিয়াম। সভায় শিশুদের মাঝে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমী (নেকটার) বগুড়ার ভারপ্রাপ্ত পরিচালক মুহাম্মদ মাহমুদুর রহমান, বগুড়া প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুস সালাম বাবু এবং সাতরং আর্ট স্কুলের পরিচালক চন্দন কুমার রায়। জেলা ভলেন্টিয়ার হাবিবা নাসরিনের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে শিশুদের মাঝে আরো উপস্থিত ছিলেন এনসিটিএফ বগুড়ার সাধারণ সম্পাদক মালিহা ইসলাম, শিশু সাংবাদিক যথাক্রমে আলিফ হাসান ও মেহেরুন্নেছা লামিয়া, শিশু গবেষক জায়মা আলম মারিয়াম ও রোকনুল ইসলামসহ এনসিটিএফ বগুড়ার মোট ২০ জন সদস্য। আলোচনা সভা পরবর্তী গত ৩০ অক্টোবর অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন ও শিশুদের ভাবনা বিষয়ে এনসিটিএফ আয়োজিত চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ী ১ম স্থান অর্জনকারী ফাইয়াজ রহমান, ২য় স্থান মাধূর্য্য ভৌমিক ও ৩য় স্থান অর্জনকারী আতকিয়া আনজুম তাশার হাতে পুরস্কার ও সনদপত্র তুলে দেন প্রধান অতিথি সুদীপ চক্রবর্ত্তী।

 

মন্তব্য ( ০)





  • company_logo