• লাইফস্টাইল

ঘরে বসেই চুলের কেরাটিন ট্রিটমেন্ট করার সহজ উপায়-

  • লাইফস্টাইল
  • ১৯ অক্টোবর, ২০২৩ ১২:১২:৫৪

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: চুল সুন্দর থাকুক, এটা সবারই চাওয়া। তাইতো চুল ভালো রাখার জন্য নানাজনের নানা প্রচেষ্টা থাকে। কেউ দামী দামী হেয়ার কেয়ার প্রোডাক্ট কিনে চুলে ব্যবহার করেন, কেউ আবার একধাপ এগিয়ে সোজা পার্লারে ছোটেন। বর্তমানে চুলের কেরাটিন ট্রিটমেন্ট ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। চুলের যত্নে এই ট্রিটমেন্ট নিতে আগ্রহী বেশিরভাগ তরুণীই।আপনি কি জানেন, চুলের কেরাটিন ট্রিটমেন্ট করানোর জন্য এখন আপর আপনার পার্লারে যাওয়ার প্রয়োজন নেই? বরং ঘরে বসে ঘরোয়া কিছু উপাদানেই করতে পারবেন এই ট্রিটমেন্ট। সেজন্য প্রয়োজন হবে না বাড়তি কোনো খরচও।

বাড়িতে থাকা সাধারণ কয়েকটি জিনিস দিয়ে খুব সহজেই করতে পারবেন চুলের কেরাটিন ট্রিটমেন্ট। চলুন জেনে নেওয়া যাক ঘরে বসেই প্রাকৃতিক উপায়ে কেরাটিন ট্রিটমেন্ট করার উপায়-কোন বাড়িতে আর মেপে মেপে রান্না করা হয়? একথা তো ঠিক যে ভাত খাওয়ার পরে কিছু ভাত থেকে যায়, যেগুলোকে আমরা বলি বাসি ভাত। সেই আগের রাতের থেকে যাওয়া ভাত নিয়ে নিন পরিমাণমতো।

সেইসঙ্গে নিন দুই চামচ ঘি। এবার তার সঙ্গে মেশান এক চামচ অ্যালোভেরা জেল ও আট চামচ গোলাপ জল। ঘরোয়া উপায়ে আপনার চুলের কেরাটিন ট্রিটমেন্টের জন্য এই উপকরণগুলোই যথেষ্ট।এবার একটি পাত্রে এই উপকরণগুলো নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। ভাতে থাকে প্রোটিন ও অ্যামোনিয়া অ্যাসিডের মতো উপকারী উপাদান। এই দুই উপাদান চুলের স্বাস্থ্য ফেরাতে কাজ করে।

এর সঙ্গে ঘি যোগ হলে চুলের স্ক্যাল্পও ভালো থাকবে। চুলের যত্নে গোলাপ জল ব্যবহার করলে তা হেয়ার ফলিকলে পুষ্টি যোগাবে। যে কারণে বন্ধ হবে চুল পড়াও। তবে এসব উপকরণ ব্যবহার করতে হবে সঠিক উপায়ে। নয়তো এগুলো ঠিকভাবে কাজ নাও করতে পারে।মিশ্রণটি ভালো করে মিশিয়ে নেওয়া পর দেখতে ক্রিমের মতো হবে।

এবার সেই মিশ্রণ চুলের গোড়া থাকে আগা এবং স্ক্যাল্পে লাগিয়ে নিন ভালো করে। এভাবে রেখে দিতে হবে আধাঘণ্টার মতো। এরপর ভালো করে শ্যাম্পু করে নিতে হবে। চুল ভালোভাবে শুকিয়ে নিলেই পরিবর্তনটা টের পাবেন। এভাবে কোনো খরচ ছাড়াই বাড়িতে বসে মাত্র আধা ঘণ্টায় করতে পারবেন ঘরোয়া উপায়ে চুলের কেরাটিন ট্রিটমেন্ট।

মন্তব্য ( ০)





  • company_logo