• গণমাধ্যম

বগুড়ায় সাংবাদিকদের সাথে পিভিই বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  • গণমাধ্যম
  • ২৩ ফেব্রুয়ারী, ২০২২ ২৩:২৫:১৩

ছবিঃ সিএনআই

সঞ্জু রায়, বগুড়াঃ সহিংস উগ্রবাদ হ্রাসকরণে সামাজিক সচেতনতার বলয় গড়তে সাংবাদিকদের ভূমিকা ও করণীয় শীর্ষক বগুড়ায় পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি) এর আয়োজনে এবং রুপান্তরের সহযোগিতায় বুধবার শহরের ওয়াইএমসিএ হলরুমে দিনব্যাপী জেলায় কর্মরত সম্মুখসারির সাংবাদিকদের সাথে পিভিই বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

মালতিনগর উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মিজানুর রহমানের সভাপতিত্বে এবং পিইউপি বগুড়ার প্রধান সমন্বয়কারী শেখ মো: আবু হাসানাত সাঈদ এর সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর এবং সকালে এই কর্মশালার উদ্বোধন করেন বগুড়ায় ওয়াইএমসিএ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডি। 

ইউরোপিয়ান ইউনিয়ন ও হেলভেটাস এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় অনুষ্ঠিত এই কর্মশালায় পিভিই বিষয়ক দিনব্যাপী বিভিন্ন সেশন পরিচালনা করেন পিইউপি বগুড়ার কর্মসূচী সমন্বয়কারী শেখ আবু রাহাত মো: মাশরুকুল ইসলাম এবং রুপান্তরের প্রোগাম কো—অর্ডিনেটর রওনক বর্মন। কর্মশালায় বগুড়ার সাংবাদিকদের মাঝে উপস্থিত ছিলেন এবং বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন বাংলাভিশনের জেলা প্রতিনিধি আব্দুর রহিম বগড়া, দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার সমুদ্র হক, ইনডিপেনডেন্ট টেলিভিশনের উত্তরাঞ্চলীয় ব্যুরো প্রধান হাসিবুর রহমান বিলু, কালের কণ্ঠের ব্যুরো প্রধান লিমন বাশার, দৈনিক জনকন্ঠের স্টাফ ফটোগ্রাফার শফিউল আজম কমল, বগুড়া ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আখতারুজ্জামান ডিউক, সাংবাদিক ফজলে রাব্বী ডলার, দৈনিক করতোয়ার স্টাফ রিপোর্টার নাসিমা সুলতানা ছুটু, হাফিজা বিনা এবং দৈনিক চাঁদনী বাজারের স্টাফ রিপোর্টার সঞ্জু রায়সহ অন্যান্যরা। কর্মশালায় পিইউপি’র প্রোগ্রাম অফিসার নিলুফা ইয়াসমিন, আবুল হাসনাত খশরুসহ আরও অনেকেই সক্রিয় অংশগ্রহণ করেন। কর্মশালায় সহিংস উগ্রবাদ, এর উপাদান এবং প্রতিরোধে করণীয় সম্পর্কে সাংবাদিকদের বিস্তারিত ধারণা দেওয়া হয়।

একই সাথে রাষ্ট্রের বৃহত্তর স্বার্থে সর্বদা সহিংস উগ্রবাদ প্রতিরোধে নিজ অবস্থান থেকে সচেতনতার বলয় গড়তে সাংবাদিকদের বিভিন্ন ফিচার, কলাম, বিশেষ প্রতিবেদন প্রকাশের বিষয়েও দৃষ্টি আকর্ষণ করা হয়। এছাড়াও যেকোন স্পর্শকাতর সংবাদ প্রকাশে সাবধানতা অবলম্বন এবং সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন গুজব ছড়ানো রুখতেও সাংবাদিকদের ভূমিকা প্রসঙ্গেও আলোচনা করা হয় কর্মশালায়। দিনব্যাপী কর্মশালা পরবতীর্তে উপস্থিত সাংবাদিকরাও ঐক্যবদ্ধভাবে দেশ ও জনগণের স্বার্থে সদা ইতিবাচকভাবে ভূমিকা পালনের কথা বলেন। তবে বর্তমান প্রজন্মকে সুরক্ষিত করতে পারিবারিক ও সামাজিক সচেতনতা বৃদ্ধিতে সকলকেই উদ্যোমী হওয়ার আহ্বান জানান সাংবাদিকরা। 

 

মন্তব্য ( ০)





  • company_logo