• তথ্য ও প্রযুক্তি

বিশ্বের প্রথম এসএমএস বিক্রি হলো কোটি টাকায়!

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৩ ডিসেম্বর, ২০২১ ১২:৫২:২৪

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ ১৯৯২ সালের ৩ ডিসেম্বর। প্রকৌশলী নিল প্যাপওয়ার্থ তার সহকর্মী ভোডাফোনের ব্যবস্থাপক রিচার্ড জার্ভিসকে একটি এসএমএস করেছিলেন, যা ছিল বিশ্বের প্রথম এসএমএস।খুবই ছোট এই এসএমএসে লেখা হয়েছিল―‘মেরি ক্রিসমাস। ’ সম্প্রতি এক লাখ সাত হাজার ইউরোতে বিক্রি হয়েছে বিশ্বের এই প্রথম এসএমএস, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় এক কোটি তিন লাখ টাকা। 

মঙ্গলবার (২১ ডিসেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসে এই নিলাম হয়। নিলাম থেকে পাওয়া পুরো অর্থ জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরকে দেওয়া হবে বলে জানিয়েছে যুক্তরাজ্যের টেলিকম প্রতিষ্ঠান ভোডাফোন কোম্পানি।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, নন-ফাঞ্জিবল টোকেনের (এনএফটি) আকারে এই এসএমএস বিক্রি করা হয়। যিনি কিনেছেন তার নাম জানা যায়নি। তবে তিনি এক লাখ সাত হাজার ইউরোতে এই এসএমএস কিনে নিয়েছেন, যা ডিজিটাল যুগে ইতিহাস তৈরি করেছে। তাকে এই এসএমএসের একটা ডিজিটাল ছবি ফ্রেমে বাঁধিয়ে দেওয়া হয়েছে।

তবে প্যারিসের যে নিলাম সংস্থায় এই এসএমএসের নিলাম হয়েছে, তাদের ধারণা ছিল এটা এক থেকে দুই লাখ ডলারে বিক্রি হবে।

জানা গেছে, ব্রিটিশ প্রকৌশলী নিল প্যাপওয়ার্থ এই এসএমএসটি ফোন থেকে করেননি, কম্পিউটার থেকে পাঠিয়েছিলেন। সম্প্রতি সেই ঘটনার কথা স্মরণ করে তিনি জানান, সেদিন তিনি ভাবতেও পারেননি যোগাযোগের এই পদ্ধতিটি ভবিষ্যতে এত জনপ্রিয় হয়ে উঠবে।

ইউএনএইচসিআরের সার্ভিস হেডকে উদ্ধৃত করে ভোডাফোন জানিয়েছে, প্রযুক্তি সবসময় নতুন কিছু দেয় এবং বিশ্বকে পরিবর্তন করে। আর এই প্রযুক্তির ফল সামাজিক ক্ষেত্রেও পড়া উচিত। ইউএনএইচসিআর শরণার্থীদের সাহায্য করুক। তাদের জীবন পরিবর্তন করুক।

‘এনএফটি’ হলো ডিজিটাল দুনিয়ায় ‘একটিই আছে’ ধরনের সম্পদ, যা অন্য যেকোনো সম্পদের মতো কেনা যায় বা বিক্রি করা যায়। তবে এটি ধরা বা ছোঁয়া যায় না।

মন্তব্য ( ০)





  • company_logo