• সমগ্র বাংলা

চাঁদপুরে সাত কোটি টাকার অবৈধ জালসহ আটক ৩

  • সমগ্র বাংলা
  • ১৫ আগস্ট, ২০২১ ১৭:০৪:০১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ চাঁদপুরের সদর থানাধীন পুরান বাজারের তামাক পট্টি ও ফল পট্টি এলাকায় অভিযান পরিচালনা করে ৭ কোটি টাকা মূল্যের অবৈধ কারেন্ট ও চাইজালসহ ৩ জাল ব্যবসায়ীকে আটক করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

রোববার (১৫ আগস্ট) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে স্টেশন কমান্ডার চাঁদপুর, লে. এম সাদিক হোসেনের নেতৃত্বে ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৩টি দোকান ও ২টি গোডাউনে অভিযান চালিয়ে ২০ লাখ মিটার কারেন্ট জাল ও ১৫০টি চায়না চায়না জালসহ ৩ জন জাল ব্যবসায়ীকে আটক করা হয়। জব্দকৃত জালের আনুমানিক বাজার মূল্য ৭ কোটি ৫ লাখ ২৫ হাজার টাকা। অভিযানে মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মো. আশিকুর রহমান উপস্থিত ছিলেন।

পরে আটককৃত ৩ জন জাল ব্যবসায়ীকে নির্বাহী ম্যাজিস্ট্রেট এনামুল হাসানের কর্তৃক মোবাইলকোর্টের মাধ্যমে ১৫ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয় এবং জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় বলে জানান তিনি।

তিনি আরও বলেন, বাংলাদেশ কোস্ট গার্ডের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি বনদস্যুতা, ডাকাতি দমন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ এর পাশাপাশি অবৈধ জাল দিয়ে মৎস্য আহরণ নিষিদ্ধ করণের লক্ষ্যে নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও  থাকবে।

এর আগে টাঙ্গাইলের বাসাইলে বিপুল পরিমাণ নিষিদ্ধ চায়না জাল জব্দ করেছে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অফিস। গত ১০ আগস্ট বিকেলে উপজেলার কাউলজানী ইউনিয়নের বার্থা বিল সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে প্রায় ৮০ হাজার টাকার চায়না জাল আটক করে তা পুড়িয়ে ধ্বংস করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, গত প্রায় এক মাস যাবত টাঙ্গাইলের বাসাইল উপজেলার নিম্নাঞ্চল সংলগ্ন কাউলজানী এলাকায় বর্ষার পানি ঢুকে পড়েছে। নতুন পানি থেকে অতি সহজেই সব ধরনের মাছ ধরতে পেশাদার জেলে থেকে মৌসুমী মৎস্য শিকারিরা নিষিদ্ধ কারেন্ট জালের পাশাপাশি চায়না জাল ব্যবহার করছে। এতে সব ধরনের মাছ সহজেই চায়না জালে ধরা পড়ে।

এমন সংবাদের ভিত্তিতে কারেন্ট ও চায়না জালের যত্রতত্র ব্যবহার রুখতে মাঠে নেমেছে বাসাইল উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অফিস। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১০ আগস্ট) বিকেলে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিয়ান নূরেন কাউলজানী ইউনিয়নের বার্থায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ কারেন্ট ও চায়না জাল আটক করেন। পরে আটককৃত জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। তবে এ সময় জেলেরা পালিয়ে যাওয়ায় কাউকে জেল জরিমানা করা সম্ভব হয়নি।

বাসাইল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিয়ান নূরেন জানিয়েছিলেন, কারেন্ট ও চায়না জাল দিয়ে মাছ শিকার করা সম্পূর্ণ নিষিদ্ধ। দেশের মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ এ ধরনের জালের ব্যবহার বন্ধে নিয়মিতভাবে অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য ( ০)





  • company_logo