• শিক্ষা

আগামী ফেব্রুয়ারিতে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান?

  • শিক্ষা
  • ১৮ জানুয়ারী, ২০২১ ১৩:১৬:১২

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ শিক্ষার্থীদের মাঝে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলের সংক্রমণ রোধে গত মার্চ থেকেই বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। তবে পরিস্থিতি অনুকূলে আসলে এবং সরকারের গ্রিন সিগনাল পেলে দীর্ঘ বিরতির পর খুলবে শিক্ষা প্রতিষ্ঠান। এই লক্ষ্যে সংশ্লিষ্টদের স্কুল খোলার প্রস্তুতিও রাখতে বলা হয়েছে।

এই পরিস্থিতির মাঝে সরকারের অনুমতি পেলে আগামী ফেব্রুয়ারি মাসে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

গতকাল রবিবার (১৭ জানুয়ারি) মাউশি মহাপরিচালক গণমাধ্যমকে এই সম্ভাবনার কথা জানান।

ফেব্রুয়ারিতে স্কুল-কলেজ খোলার সম্ভাবনার ব্যাপারে তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি আমাদের নিতেই হবে। তবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেবে সরকার। স্কুল-কলেজ খোলার পূর্বে আমাদের কিছু প্রস্তুতি নিতে হবে। সেই প্রস্তুতি নেওয়ার কাজ আমরা শুরু করতে যাচ্ছি। সরকার শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দিলে যেন আমরা দ্রুত ক্লাস কার্যক্রম শুরু করতে পারি সে লক্ষেই এই প্রস্তুতি নেওয়া হচ্ছে।

গোলাম ফারুক বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলেও শুরুতে একই দিনে সবার ক্লাস হবে না। শুরুতে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস নেওয়া হবে। তাদের ক্লাস নিয়ে সিলেবাস শেষ করা হবে। করোনা পরবর্তী সময়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলা সংক্রান্ত একটি নীতিমালা তৈরির কাজ চলছে। শিগগিরই এই বিষয়ে নির্দেশনা জারি করবে মাউশি।

এর আগে গত ২৯ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, আগামী ফেব্রুয়ারি থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফিরিয়ে জুনে এসএসসি ও জুলাই অথবা আগস্টে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হতে পারে।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর শিক্ষার্থীদের সুরক্ষায় ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। পরে দফায় দফায় বাড়ানো হয় এই ছুটি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে সরকার।

মন্তব্য ( ০)





  • company_logo