• আন্তর্জাতিক

আফগানিস্তানে এক নারী সাংবাদিককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা

  • আন্তর্জাতিক
  • ১০ ডিসেম্বর, ২০২০ ১৭:৩৪:৫৬

ছবিঃ সংগৃহীত

                                                

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে এক নারী সাংবাদিককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বিবিসির প্রতিবেদনে জানানো হয়, মালালা মাইওয়ান্দ নামের এই সাংবাদিক বৃহস্পতিবার জালালাবাদে কর্মস্থলে যাওয়ার পথে বন্দুকধারীরা তার গাড়িতে হামলা চালায়। হামলায় গাড়ির ড্রাইভার মোহাম্মাদ তাহিরও নিহত হয়েছেন।

ন্যাটো ও ইউরোপীয় ইউনয়ন আফগানিস্তানে সম্প্রতি বিভিন্ন ব্যক্তিকে টার্গেট করে হত্যার ঘটনার নিন্দা জানানোর পরপরই এই হত্যার ঘটনা ঘটলো। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় শিকার করেনি।

মালালা মাইওয়ান্দ আফগানিস্তানের এনিকাস টিভি অ্যান্ড রেডিওতে কর্মরত ছিলেন। অঙ্গরাজ্যের গভর্নরের মুখপাত্র স্থানীয় গণমাধ্যমকে জানান, হামলার পরপরই বন্দুকধারীরা পালিয়ে যায়।

মাইওয়ান্দ সাংবাদিকতার পাশাপাশি সমাজকর্মী হিসেবেও কাজ করতেন। আফগানিস্তানে নারী সাংবাদিকতার চ্যালেঞ্জ নিয়ে সরব ছিলেন তিনি। মাইওয়ান্দের মাকেও পাঁচ বছর আগে হত্যা করা হয়। তিনিও সমাজকর্মী ছিলেন।

আফগানিস্তানে সাম্পতিক সময়ে সাংবাদিক ও রাজনৈতিক ব্যক্তিদের টার্গেট করে হত্যার ঘটনা ঘটছে।

গত মাসে টেলিভিশন উপস্থাপক ইয়ামা সাইওয়াশকে কাবুলে বোমা বিস্ফোরণে হত্যা করা হয়। আরেক সাংবাদিক আলিয়াস দায়ি গাড়ি বোমা হামলায় নিহত হন। সাবা সাহার নামে আফগানিস্তানের প্রথম নারী চলচ্চিত্র পরিচালকের ওপর গুলি চালানো হয়, তবে তিনি প্রাণে বেঁচে যান।

মন্তব্য ( ০)





  • company_logo