• আন্তর্জাতিক

ম্যাজিশিয়ান ম্যারাডোনার জন্মদিন আজ

  • আন্তর্জাতিক
  • ৩০ অক্টোবর, ২০২০ ১৮:২৬:৫১

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ  ফুটবল বিধাতার নিজহাতে গড়া এক আশ্চর্য। ঈশ্বরের হাত দিয়ে ১৯৮৬ বিশ্বকাপ জয়, মাদক কিংবা মারমুখী মন্তব্যের কারণে প্রতিনিয়তই খবরের শিরোনাম। ফুর্তিবাজ জীবনে মুদ্রার দুপিঠই দেখেছেন। বলছি দিয়েগো ম্যারাডোনার কথা। আজ জীবন্ত এই আর্জেন্টাইন কিংবদন্তীর ৬০তম জন্মদিন। তবে কোয়ারেন্টাইনে থাকায় বিশেষ এই দিনটা একাই কাটাতে হচ্ছে ফুটবল জাদুকরকে।

চর্ম গোলকের নব্বই মিনিটের জাদুকর। অনেকের কাছেই ফুটবল ঈশ্বর তিনি। আবার সমালোচনার জন্মদাতা হিসেবেও কম যান না। তবে একটা কথায় সবাই একমত, এই আর্জেন্টাইন তারকা ফুটবল বিধাতার নিজহাতে গড়া এক আশ্চর্য। ফুটবলে তার অসামান্য প্রতিভার জন্য খ্যাতি পেয়েছিলেন 'দ্য গোল্ডেন বয়' নামে।

১৯৬০ সালের এই দিনে আর্জেন্টিনার বুয়েন্স এইরেসের লানুসে দরিদ্র পরিবারে বাবা-মা'র কোল আলো করে আসেন। বেড়ে ওঠা ভিয়া ফিওরিতোতে। শৈশবেই ফুটবলের সঙ্গে প্রেম ম্যারাডোনার। ৮ বছর বয়সে আর্জেন্টিনোস জুনিয়র্সের যুব দলে যোগদান। পায়ের যাদুতে দ্রুতই দর্শক থেকে সংগঠকদের নজরে আসা। 

১৯৭৭ সালে সাদা-আকাশীর জার্সি গায়ে জড়ানো। চারটি বিশ্বকাপ মাতিয়েছেন। ১৯৮৬ সালে কাপ্তান হয়ে দ্বিতীয়বার আলবিসেলেস্তাদের দিয়েছেন শিরোপার স্বাদ। ইংল্যান্ডের বিপক্ষে হাত দিয়ে করা তার প্রথম গোলটি ইতিহাসের সবচেয়ে বিখ্যাত একই সাথে বিতর্কিত গোল হিসেবে স্বীকৃত। যেটি 'হ্যান্ড অফ গড' নামে পরিচিত।

১৯৯৭ সালে বুটজোড়া বাক্সে তুলে রাখেন। এখনও মাঠেই আছেন। তবে কোচ হিসেবে নামের প্রতি সুবিচার করতে পারেননি দিয়েগো ম্যারাডোনা।

আমুদে এই কিংবদন্তীর জীবনাচরণ বেশ ফুর্তিবাজ। তবে এবারের জন্মদিনটায় একেবারে একা কাটাতে হচ্ছে। কারণ করোনার উপসর্গ দেখা দিয়েছে দেহরক্ষীর। তাকেও বাধ্য হয়ে থাকতে হচ্ছে কোয়ারেন্টাইনে।

সারাবিশ্বের সব অস্বাভাবিকত্বের মধ্যে এই জন্মদিনেও ভক্তদের চাওয়া একটাই, আরও শতবর্ষ বাঁচুন ফুটবলের ম্যাজিশিয়ান।
 

মন্তব্য ( ০)





  • company_logo