• আন্তর্জাতিক
  • লিড নিউজ

হিজবুল্লাহর সাথে যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান, সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ নেতানিয়াহুর

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:৩৪:২৮

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তর বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধবিরতির আন্তর্জাতিক আহ্বান প্রত্যাখ্যান করেছে। খবর সিবিএস নিউজের।

এ প্রত্যাখ্যানের আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক যৌথ বিবৃতিতে সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাবে সমর্থন দিতে তাদের আহ্বান জানান।

বুধবার যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের নেতারা উভয়পক্ষকে যুদ্ধবিরতির প্রস্তাবে সমর্থন দিতে আহ্বান জানান। কিন্তু বৃহস্পতিবার কেউ সমর্থন দেওয়ার ইঙ্গিত দেয়নি। ভয়াবহ হামলা-পাল্টা চলছেই।

নেতানিয়াহুর দপ্তর বলেছে, এটি একটি আমেরিকান-ফরাসি প্রস্তাব যাতে প্রধানমন্ত্রী সাড়া দেননি। সম্ভাব্য যুদ্ধবিরতির আলোচনায় জন্য সুযোগ দিতে হিজবুল্লাহর ওপর হামলা পরিমিত করার যে খবর, সেটিও সত্য নয়। প্রধানমন্ত্রী ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) সর্বশক্তি দিয়ে হামলা চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছেন, উত্তর দিকে কোনো যুদ্ধবিরতি হবে না।

ইসরায়েলের সাম্প্রতিক হামলায় লেবাননে ৬৩০ জনের বেশি মানুষের প্রাণ গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এমনটি জানিয়েছে। আর হিজবুল্লাহর রকেট ও ড্রোনে ইসরায়েলে বেশ কয়েকজন আহত হয়েছেন। 

গত বছরের অক্টোবরে হামাসের হামলার জবাবে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। পরে ফিলিস্তিনিদের সমর্থন জানিয়ে হিজবুল্লাহ বলেছিল, তারা ইসরায়েলে হামলা করছে। সেই থেকে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বেড়েছে। 

মন্তব্য ( ০)





  • company_logo