• কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ

ইউক্রেনের রাষ্ট্রদূতকে অপসারণে জেলনস্কিকে যুক্তরাষ্ট্রের চিঠি

  • কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ
  • ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:১২:২৫

ছবিঃ সংগৃহীত

অনলাইন ডেস্কঃ ইউক্রেনের রাষ্ট্রদূত ওকসানা মার্কারোভার বিরুদ্ধে আমেরিকার অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ এনেছেন ইউএস হাউসের স্পিকার মাইক জনসন। রাষ্ট্রদূতের ওপর অভিযোগ এনে তাকে দ্রুত অপসারণ চেয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে একটি চিঠি দিয়েছেন স্পিকার।

অভিযোগে বলা হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ফাঁকে সোমবার পেনসিলভানিয়া রাজ্যে একটি উৎপাদন সাইট পরিদর্শন করেন জেলনস্কি। সফরটি একটি ‘রাজনৈতিকভাবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ’ রাজ্যে পরিচালিত হয়েছিল। এবং সেখানে ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতি প্রার্থী, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের জন্য একজন ‘শীর্ষ রাজনৈতিক সারোগেট’ নেতৃত্বে দিয়েছিল এবং এতে ‘উদ্দেশ্যমূলকভাবে’ একজন রিপাবলিকান প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়নি। যা সম্পর্কে জানতেন ইউক্রেনের ওই রাষ্ট্রদূত।

যার ফলে ওই রাষ্ট্রদূতের বিরুদ্ধে আসন্ন মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ আনা হয়েছে রিপাবলিকানদের পক্ষ থেকে। যার প্রেক্ষিতেই রাষ্ট্রদূতকে অপসারণ চেয়ে জেলনস্কিকে চিঠি দিয়েছেন স্পিকার।

যেই চিঠিতে বলা হয়েছে, ‘আপনি (জেলেনস্কি) বলেছেন, ইউক্রেনীয়রা নভেম্বরের নির্বাচনের আগে ‘আমেরিকান অভ্যন্তরীণ রাজনীতির দ্বারা বন্দী’ হওয়া এবং ‘আমেরিকান জনগণের পছন্দকে প্রভাবিত করা’ এড়াতে চেষ্টা করেছে। কিন্তু সেই উদ্দেশ্য এই সপ্তাহে পরিত্যাগ করা হয়েছে। যখন রাষ্ট্রদূত (ওকসানা) মার্কারোভা একটি ইভেন্টের আয়োজন করেছিলেন এবং যেখানে আপনি একটি আমেরিকান উত্পাদন সাইট পরিদর্শন করেছিলেন।’

স্পিকার আরও বলেন, ‘এই সফরটির একটি ইভেন্ট ছিল যা ‘ডেমোক্র্যাটদের সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। যা স্পষ্টভাবে নির্বাচনী হস্তক্ষেপকে সংজ্ঞায়িত করে। এই অদূরদর্শী এবং ইচ্ছাকৃতভাবে রাজনৈতিক পদক্ষেপের ফলে রিপাবলিকানরা এই দেশে একজন কূটনীতিক হিসাবে ন্যায্যভাবে এবং কার্যকরভাবে কাজ করার ক্ষমতার উপর রাষ্ট্রদূত মার্কারোভার ওপর আস্থা হারিয়ে ফেলেছেন। তাকে অবিলম্বে তার পদ থেকে অপসারণ করা উচিত।’

মার্কিন স্পিকার রাষ্ট্রদূতের অপসারণ চেয়ে জেলেনস্কিকে চিঠি দিলেও এখন পর্যন্ত ইউক্রেনীয় কর্তৃপক্ষ এ সম্পর্কে কোনো মন্তব্য করেনি।

মন্তব্য ( ০)





  • company_logo