• গণমাধ্যম

ঢাকায় আন্তর্জাতিক সাংবাদিক সংহতি দিবস পালন করলো রাশিয়ান হাউজ

  • গণমাধ্যম
  • ১০ সেপ্টেম্বর, ২০২৪ ২২:১৬:৫১

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক সাংবাদিক সংহতি দিবস উপলক্ষে ঢাকাস্থ রাশিয়ান হাউজের আয়োজনে গণমাধ্যমকর্মীদের অংশগ্রহণে মঙ্গলবার বিকেলে এক প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে রাশিয়ান হাউস ইন ঢাকার পরিচালক পাভেল দভইচেনকভ তাঁর শুভেচ্ছা বক্তব্যে বলেন, প্রতি বছর এই গুরুত্বপূর্ণ দিনে বাংলাদেশি মিডিয়া প্রতিনিধিদের সাথে যৌথভাবে একটি বার্ষিক প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়। রাশিয়ান হাউস মিডিয়ার মাধ্যমে তার কার্যক্রম প্রচারের জন্য সহায়তা করার জন্য গভীরভাবে কৃতজ্ঞ। আন্তর্জাতিক সাংবাদিকদের সংহতি দিবস উপলক্ষে তারা বিশ্বজুড়ে সাংবাদিকদের যে চ্যালেঞ্জগুলোর সম্মুখীন হতে হয়—যেমন ঝুঁকি, চাপ এবং তাদের পেশার জন্য যে ত্যাগ করতে হয় তা স্বীকার করি। তারা তাদের নিরাপত্তা, স্বাধীনতা এবং ভয় বা পক্ষপাতিত্ব ছাড়া কাজ করার অধিকারকে সমর্থনও করেন।

তিনি আরও উল্লেখ করেন যে, রাশিয়ান হাউস ইন ঢাকা একটি মুক্ত এবং গতিশীল মিডিয়া পরিবেশের সমর্থনে প্রতিশ্রুতিবদ্ধ। আজকের আন্তঃসংযুক্ত বিশ্বে উন্মুক্ত আলোচনার এবং পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধির প্রয়োজনীয়তা রয়েছে। এসময় তিনি স্মরণ করিয়ে দেন যে, রাশিয়ান হাউস প্রতি বছর বাংলাদেশের নাগরিকদের জন্যে রাশিয়ায় স্বল্পমেয়াদী পরিচিতিমূলক সফরের জন্য “নিউ জেনারেশন” প্রোগ্রাম এবং অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণের ব্যবস্থা করে। গত বছরের অক্টোবর-নভেম্বর মাসে দুইটি প্রোগ্রাম ট্যুরে সাতজন মিডিয়া প্রতিনিধি অংশগ্রহণ করেছেন এবং মার্চ ২০২৪ সালে অনুষ্ঠিত বিশ্ব যুব উৎসবে প্রায় দশজন সাংবাদিক অংশগ্রহণ করেছেন।

যেখানে অংশগ্রহণকারী সাংবাদিকরা “নিউ জেনারেশন” প্রোগ্রামের সুযোগের জন্য রাশিয়ার প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

কনফারেন্সে গণমাধ্যমকর্মীদের রাশিয়ান হাউজের চলমান বর্তমান শিক্ষা সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন শিক্ষা বিভাগের প্রধান সৈয়দ বজলুল হাসান। এ সময় সাম্প্রতিক সময়ে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য রাশিয়ার প্রদানকৃত বিভিন্ন শিক্ষাবৃত্তি সম্পর্কে সাংবাদিকদের অবগত করা হয়। এছাড়াও আগামীতে বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীদের মূল্যায়নে রাশিয়ার পক্ষে আরো শিক্ষাবৃত্তি বৃদ্ধি করার প্রসঙ্গে প্রত্যাশা ব্যক্ত করেন বজলুল হাসান। পরবর্তীতে সুদীর্ঘ সময় থেকে রাশিয়ান হাউস ইন ঢাকার সাথে সম্পৃক্ত গণমাধ্যমকর্মীদের ধন্যবাদ জানিয়ে এই বছরের কর্মপরিকল্পনা তুলে ধরেন রাশিয়ান হাউজের সাংস্কৃতিক কার্যক্রমের প্রধান প্রশান্ত কুমার বর্মন। 

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে, রাশিয়ান পরিবারিক কমেডি সিনেমা “চেবুরাস্কা” প্রদর্শিত হয়, যা পরিচালনা করেছেন দিমিত্রি দ্যাচেঙ্কোভ। “চেবুরাস্কা” সিনেমাটি বহু প্রজন্মের প্রিয় চরিত্রকে বড় পর্দায় ফিরে আসার একটি উজ্জ্বল এবং রঙিন অভিজ্ঞতা। এর উজ্জ্বল এবং রঙিন দৃশ্যপট এবং স্মরণীয় সুরগুলি একটি বিশেষ আবহ সৃষ্টি করে এবং একটি সুন্দর প্রভাব ফেলে। সিনেমাটি হাস্যরস, সদয়তা এবং উষ্ণতায় পূর্ণ। এটি অবিস্মরণীয় অনুভূতি এবং অভিজ্ঞতা প্রদান করে এবং বন্ধুত্ব, সদয়তা এবং পারস্পরিক সহায়তার গুরুত্বকে মনে করিয়ে দেয়।

মঙ্গলবার অনুষ্ঠিত বাৎসরিক এই প্রেস কনফারেন্সে টেলিভিশন, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার ৫০ জনেরও বেশি প্রতিনিধি উপস্থিত ছিলেন। 

পরিশেষে পরিচালক পাভেল সাংবাদিকদের রাশিয়ান হাউস ইন ঢাকার কার্যক্রম সম্পর্কে সকল প্রশ্নের উত্তর দেন এবং বাংলাদেশ-রাশিয়া বন্ধুত্বকে শক্তিশালী করতে প্রতিনিয়ত আন্তরিকভাবে সহযোগিতার জন্য সকলের প্রতি তার কৃতজ্ঞতা জানান।

 

মন্তব্য ( ০)





  • company_logo