• আন্তর্জাতিক
  • লিড নিউজ

রাশিয়ার সাবমেরিন ধ্বংস করার দাবি ইউক্রেনের

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৪ আগস্ট, ২০২৪ ১৫:২০:৪৭

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার একটি সাবমেরিনে হামলা চালিয়ে সেটি ধ্বংস করা দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। রাশিয়ার দখল করা ক্রিমিয়া উপদ্বীপের একটি বন্দরে নোঙর করা সাবমেরিনটির নাম রোস্তভ-অন-ডন। কিলো-শ্রেণির এই সাবমেরিনটি ২০১৪ সালে চালু করা হয়।

ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল স্টাফের এক বিবৃতিতে বলা হয়, শুক্রবার ক্রিমিয়া উপদ্বীপের বন্দর শহর সেভাস্তোপোলে ক্ষেপণাস্ত্র হামলার পর রাশিয়ার সাবমেরিনটি ডুবে যায়।

এ হামলায় ক্রিমিয়া উপদ্বীপটি রক্ষায় রাশিয়ার মোতায়েন করা চারটি এস-৪০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থাও ধ্বংস হয়েছে বলে দাবি করেছেন কিয়েভের কর্মকর্তারা।

তবে সাবমেরিন ডুবিয়ে দেওয়া নিয়ে ইউক্রেনের দাবির বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এখনও কোনো মন্তব্য করেনি। ক্রিমিয়া উপদ্বীপ ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে দখল করে নেয় রাশিয়া।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, এর আগে চালানো এক হামলায় সাবমেরিনটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর সেটি মেরামত করে রাশিয়া। সম্প্রতি সেভাস্তোপোলের কাছে সাবমেরিনটির কর্মক্ষমতা পরীক্ষা করা হচ্ছিল। সাবমেরিনটির মূল্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করে রাশিয়া। এর পর থেকে এখন পর্যন্ত রুশ নৌবাহিনী লক্ষ্য করে বেশ কয়েকবার বড় ধরনের হামলা করেছে ইউক্রেন।ইউক্রেন দাবি করেছে, তারা হামলা চালিয়ে রাশিয়ার অন্তত ১৫টি যুদ্ধজাহাজ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বা ডুবিয়ে দিয়েছে। এর মধ্যে রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরের নেতৃত্বে থাকা যুদ্ধজাহাজ মস্কভা রয়েছে। ২০২২ সালের এপ্রিলে ইউক্রেনের হামলায় যুদ্ধজাহাজটি ডুবে যায়।

মন্তব্য ( ০)





  • company_logo