• আন্তর্জাতিক
  • লিড নিউজ

এবার কমালা হ্যারিসকে সমর্থন করে প্রচারে নামছেন ওবামা!

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ২৫ জুলাই, ২০২৪ ১৪:৫৪:৫৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটির পার্টির প্রার্থী ও দেশটির বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের পক্ষে প্রচারের সিদ্ধান্ত নিয়েছেন সাবেক প্রেসিডেন্ট এবং ডেমোক্রেটিক পার্টির শীর্ষ জনপ্রিয় নেতা বারাক ওবামা। মার্কিন সংবাদাম্যধম এনবিসি নিউজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ওবামা ব্যক্তিগতভাবে ডেমোক্রেটিক পার্টির নতুন প্রার্থী কমালা হ্যারিসকে সম্পূর্ণ সমর্থন করছেন এবং নিয়মিত তাদের যোগাযোগ হচ্ছে। এছাড়া ইতোমধ্যে ওবামার ব্যক্তিগত সংস্থা দ্য ওবামা ফাউন্ডেশনের কর্মকর্তাদের সঙ্গে কমালা হ্যারিসের প্রতিনিধিদের বৈঠক হয়েছে। সেই বৈঠকে উভয়পক্ষ এই মর্মে একমত হয়েছেন যে সামনের দিনের প্রচারাভিযানে কমলার সঙ্গে থাকবেন ওবামা।

এ ইস্যুতে আরও বিস্তারিত জানতে ওবামা ফাউন্ডেশনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। তবে ফাউন্ডেশনের কোনো মুখপাত্র এ ইস্যুতে মন্তব্য করতে রাজি হননি। 

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের আইন অনুসারে একজন নাগরিক সর্বোচ্চ দু’বার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। এখন পর্যন্ত বারাক ওবামা হচ্ছেন যুক্তরাষ্ট্রের শেষ প্রেসিডেন্ট, যিনি পরপর দু’বার (২০০৮ সাল এবং ২০১২ সাল) প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এবং জয়ী হয়েছেন। 

যে আট বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন ওবামা, সে সময় দেশটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ২০২০ সালের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী এবং পূর্বসূরী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে প্রেসিডেন্ট হন বাইডেন।

আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন হবে যুক্তরাষ্ট্রে। এবারের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ছিলেন ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক পার্টির প্রার্থী ছিলেন জো বাইডেন। তবে বয়সজনিত কারণে ডেমোক্রেটিক পার্টির অনেক সদস্যই চাইছিলেন— বাইডেন যেন প্রার্থিতা প্রত্যাহার করে নেন। এ নিয়ে কয়েক মাস দলের ভেতর টানাপোড়েন চলার পর ২১ জুলাই নির্বাচন থেকে সরে দাঁড়ান বাইডেন এবং ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে কমালা হ্যারিসের নাম প্রস্তাব করেন। তার সেই প্রস্তাব গ্রহণ করে ডেমোক্রেটিক পার্টি।

মন্তব্য ( ০)





  • company_logo