• আন্তর্জাতিক
  • লিড নিউজ

মৌরিতানিয়ায় অভিবাসী বোঝাই নৌকা ডুবে ১৫ জনের মৃত্যু

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ২৫ জুলাই, ২০২৪ ১১:২২:৩৯

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ উত্তর পশ্চিম আফ্রিকার দেশ মৌরিতানিয়ায় একটি নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ হয়েছে আরও দেড় শতাধিক মানুষ। মৌরিতানিয়ার রাজধানী নৌয়াকচটের কাছে ওই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার সময় নৌকাটিতে ৩০০ জন যাত্রী ছিলেন। আন্তর্জাতিক অভিবাসী বিষয়ক সংস্থা (আইওএম) এ তথ্য নিশ্চিত করেছে। খবর আল জাজিরার।

এক বিবৃতিতে আইওএম জানিয়েছে, আনুমানিক ৩০০ জন যাত্রী গাম্বিয়া থেকে ওই নৌকাটিতে যাত্রা শুরু করে। সাতদিন ওই নৌকায় পাড়ি দেওয়ার পর গত ২২ জুলাই এটি নৌয়াকচটের কাছে ডুবে যায়।

মৌরিতানিয়ার উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, দুর্ঘটনার পর ১২০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। নিখোঁজদের উদ্ধারে কাজ করছেন উদ্ধারকারী সদস্যরা।

আইওএম জানিয়েছে, জীবিত উদ্ধার হওয়া লোকজনের মধ্যে ১০ জনকে জরুরি ভিত্তিতে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। নৌয়াকচটের ইবা সার নামের এক মাছ ব্যবসায়ী বলেন, গত দুদিনের শক্তিশালী ঝড়ের কারণে মরদেহগুলো উপকূলের কাছে ভেসে এসেছে। তিনি বলেন, বীচ থেকে প্রায় ৩০টি মরদেহ উদ্ধার করতে দেখেছেন তিনি। 

বার্তা সংস্থা রয়টার্সকে ইবা সার বলেন, আগামী দুদিনের মধ্যে বাকি মরদেহগুলোও উদ্ধার করা হবে। আইওএম বলছে, গত ১ জানুয়ারি থেকে ১৫ জুলাইয়ের মধ্যে আটলান্টিক রুট ব্যবহার করে ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছেছে ১৯ হাজার ৭০০ জনের বেশি মানুষ। গত বছরের তুলনায় এই সংখ্যা ১৬০ শতাংশ বেশি। চলতি বছরের প্রথম পাঁচ মাসে স্প্যানিশ দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টা করে সাগরে মৃত্যু হয়েছে প্রায় ৫ হাজার মানুষের।

মন্তব্য ( ০)





  • company_logo