• তথ্য ও প্রযুক্তি

বাজাজের সিএনজি-চালিত বাইকে সর্বোচ্চ মাইলেজ পাওয়ার উপায়

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৪ জুলাই, ২০২৪ ১১:০০:৩৪

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সম্প্রতি বাজারে এসেছে বাজাজের প্রথম সিএনজি-চালিত মোটরসাইকেল। এটি বিশ্বের প্রথম সিএনজি বাইক। যা নিয়ে আলোচনা তুঙ্গে। তবে এই মোটরসাইকেলের মাইলেজ নিয়ে বেশি কৌতূহলী মানুষ। কোম্পানির দাবি, এই বাইকের মাইলেজ ৩৩০ কিমি। কিন্তু, বাস্তবে যে এই মাইলেজই পাবেন তার কোনও গ্যারান্টি নেই। তাই সর্বোচ্চ মাইলেজ পেতে মেনে চলুন এই টিপস।

হাই স্পিডে চালাবেন না

বাজাজ ফ্রিডম বাইকের সর্বোচ্চ গতি ৯৩ কিমি প্রতি ঘণ্টা। তবে একটি নির্দিষ্ট স্পিডে বাইক চালানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, ৫০ থেকে ৫৫ কিমি প্রতি ঘণ্টা স্পিডে চালানো উচিত। ঠিকঠাক টর্ক এবং হর্সপাওয়ার তৈরি করতে পারে এই বাইক। সীমিত গতি রাখলে তবেই সেরা মাইলেজ পাওয়া যাবে

সিএনজি প্রেশার

এই বাইকে যেহেতু প্রাইমারি ফুয়েল টাইপ সিএনজি। তাই তার প্রেশার যাচাই করা উচিত। ফুয়েল পাম্পে গ্যাস ভরার সময় তার প্রেশার সঠিক রয়েছে কিনা নিশ্চিত হোন। যে মাপকাঠি রয়েছে তার বেশি বা কম কোনওটাই হওয়া উচিত নয়। যত বেশি গ্যাস বা সিএনজি পাবেন তত বেশি মাইলেজ জেনারেট করা যাবে।

বাইকের মেইনটেনেন্স

বাইকের প্রতি সঠিক মেইনটেনেন্স নিলে তবেই তা দীর্ঘদিন চালানো যায়। এক্ষেত্রে সেটাই করা উচিত। সিএনজি বাইক হওয়ায় কিছু সিস্টেম আলাদা হতে পারে। তবে অয়েল বদলানো, ফিল্টার পরিষ্কার, এয়ার ফিল্টার, ব্রেকিং ওয়্যার ইত্যাদি ভালো করে যত্ন করা উচিত। তবেই সেরা মাইলেজ পাওয়া যাবে এই বাইকে।

টায়ার প্রেশার

টায়ার একমাত্র পার্টস যা সরাসরি রাস্তার সংস্পর্শে আসে। তাই টায়ারে যদি অত্যধিক চাপ পড়ে তাহলে ভালো মাইলেজ পাওয়া যাবে না। যেহেতু বাজাজ ফ্রিডমে সিএনজি সিলিন্ডার এবং পেট্রোল ট্যাংক দুটোই রয়েছে। তাই বাইকটি তুলনামূলক ভারী। সে কারণে টায়ার প্রেশার মেইনটেইন করা উচিত।

মন্তব্য ( ০)





  • company_logo