• অর্থনীতি

পুঁজিবাজারের সূচকের বড় পতন

  • অর্থনীতি
  • ০৯ জুন, ২০২৪ ১৮:০৭:২৩

ফাইল ছবি

অর্থনীতি ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৯ জুন) পুঁজিবাজারের সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট কমে ৫ হাজার ১৭১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে যথাক্রমে ১১২০ ও ১৮৩৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৫৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৮৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৫৪২ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৩টি কোম্পানির, কমেছে ৩৪০টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো, লাভেলো আইসক্রিম, ফরচুন সু, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ইউনিলিভার,  সেন্ট্রাল ফার্মা, ইজেনারেশন, স্কয়ার ফার্মা, রূপালি লাইফ, অরিয়ন ফার্মা ও বিএটিবিসি।
অপর শেয়ারবাজার সিএসই সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার  ৮৪০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪টির, কমেছে ১৫১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১০৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৩২ লাখ টাকা।

মন্তব্য ( ০)





  • company_logo