• অর্থনীতি

পাটের উৎপাদন বাড়াতে মন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের আহবান

  • অর্থনীতি
  • ২২ মে, ২০২৪ ২২:৪৮:১৮

ছবিঃ সিএনআই

দিনাজপুর প্রতিনিধিঃ পাট চাষী এবং পাট শিল্পকে রক্ষার জন্য আজ বুধবার বিকালে দিনাজপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পাট চাষী, চাউল কল মিল মালিক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেছেন বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক এমপি।

মন্ত্রী বলেন, বছরে দেশে ৮০ থেকে ৮৫ লাখ বেল পাট উৎপাদিত হয়। এর মধ্যে ৫ লাখ মেট্রিক টন পাট রফতানি করে ১ হাজার মিলিয়ন মার্কিন ডলার আয় করা হয়।

পাটজাত নানান পণ্যের চাহিদা বৃদ্ধির কথা উল্লেখ করে তিনি আরো বলেন, পাটখড়ি থেকে চারকল, কম্পিউটারের কালি তৈরি করে বছরে ১০ হাজার কোটি বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব। এজন্য পাট চাষের আহবান জানিয়েছেন তিনি।  পাটবীজের সংকট প্রসঙ্গে মন্ত্রী বলেন, চাহিদার মাত্র দেড় শতাংশ বীজ দেশে উৎপাদিত হয়। আমদানি নির্ভরতা কমাতে সংশ্লিষ্টদের প্রতি আবহান জানিয়েছেন পাট মন্ত্রী নানক। পাশাপাশি ধান চাল উৎপাদনকারি দিনাজপুর এবং নওগাঁসহ ১৮ জেলার সংশ্লিষ্টদের পাটের বস্তা ব্যবহারের তাগিদ দিয়েছেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জাকারিয়া জাকা এমপি, সিদ্দিকুল আলম সিদ্দিক এমপি, পাট মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ, পাট অধিপ্তরের মহা পরিচালক জিনাত আরা, পুলিশ সুপার শাহ ইফতার আহমেদ এবং অন্যান্যদের মধ্যে বক্তব্য ব্যবসায়ী নেতা সহিদুর রহমান মোহন পাটোয়ারী, চেম্বারের সভাপতি রেজা হুমায়ন ফারুক চৌধুরী শামিম প্রমুখ। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শাকিল আহমেদ।

মন্তব্য ( ০)





  • company_logo