• তথ্য ও প্রযুক্তি

গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য সতর্ক করল যে কারণে!

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৪ মার্চ, ২০২৪ ১৭:২৭:৪৩

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ স্মার্টফোন কিংবা কম্পিউটারের জনপ্রিয় ব্রাউজার ক্রোম। সার্চ ইঞ্জিন গুগলের এই তৈরি এই ব্রাউজার ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ভারত সরকার। ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) এক বার্তায় জানায়, গুগল ক্রোম ইউজারদের খুব সতর্ক থাকতে হবে। বার্তায় গুগল ক্রোমে উপস্থিত অনেক ত্রুটির তথ্য দেওয়া হয়েছে।

এই সব ত্রুটির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে সতর্কবার্তা দেওয়া হয়েছে। সিইআরটি-ইন শুধুমাত্র এই ত্রুটিগুলি হাইলাইট করেনি, কিন্তু এটাও বলেছে যে স্ক্যামাররা এর সুবিধা নিতে পারে। কারণ এগুলো ছোটখাটো ত্রুটি নয়। আসলে, এটি অনেক লোকের ক্ষতিও করতে পারে। এর সাহায্যে ইউজারদের পুরো সিস্টেমটিই ধরা যাবে। তাই আপনার সতর্ক থাকা খুবই জরুরি।

গুগল ক্রোমের স্পেসিফিকেশন কম্পোনেন্টেও কিছু ত্রুটি পাওয়া গিয়েছে। এরকম একটি ত্রুটি হল ফেডসিএম। যার সাহায্যে ইউজারদের ডেটা টেম্পার করা যেতে পারে। এটি দিয়ে কোড এক্সিকিউশনও করা যায়। অর্থাৎ আপনার ডেটা সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় ট্রান্সফার করা যাবে। স্ক্যামাররা যারা সিস্টেম আক্রমণ করে তারা সহজেই এই ওয়েব পেজগুলো অ্যাক্সেস করতে পারে এবং আপনার বড় ক্ষতি করতে পারে৷

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ইউজারদের সংবেদনশীল তথ্যও চুরি হতে পারে। অতএব, যখনই আপনি আপনার সিস্টেমে কোনও পপআপ দেখতে পান, আপনার এটি উপেক্ষা করার চেষ্টা করা উচিত নয়। কারণ এটি আপনার সিস্টেমে এমন অ্যাপ ইন্সটল করে, যা আপনার অনেক ক্ষতি করতে পারে। এটি এড়াতে, আপনার এটি আপডেট রাখা উচিত।

আপডেট করা আপনার ব্রাউজারকেও সুরক্ষিত করে তুলবে।গুগল ক্রোম হল একটি ওয়েব ব্রাউজার যা গুগল তৈরি করেছে। অ্যাপল ওয়েবকিট এবং মজিলা ফায়ারফক্সের বিনামূল্যের সফটওয়্যার উপাদানগুলোর সঙ্গে নির্মিত মাইক্রোসফট উইন্ডোজের জন্য এটি প্রথম ২০০৮ সালে প্রকাশিত হয়েছিল। সংস্করণগুলো পরবর্তীতে লিনাক্স, ম্যাকওএস, আইওএস এবং অ্যানড্রয়েডের জন্য প্রকাশ করা হয়েছিল, যেখানে এটি ডিফল্ট ব্রাউজার।

মন্তব্য ( ০)





  • company_logo