• উদ্যোক্তা খবর

কুড়িগ্রামে সাড়ে ৪ হাজার যুবককে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

  • উদ্যোক্তা খবর
  • ০৫ মার্চ, ২০২৪ ১৯:৪৭:২৩

ফাইল ছবি

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামে ‘ক্ষুদ্রঋণের সুষ্ঠু ব্যবহার ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমের মানোন্নয়নে কারণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় কেন্দ্রীয় বাস টার্মিনালস্থ শহর সমাজসেবা অফিসে সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন শহর সমাজসেবা অফিসার আবু সুফিয়ান।

এসময় আলোচনায় অংশগ্রহণ করেন জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক রোকোনুল ইসলাম, সদর থানার ওসি (তদন্ত) এম.আর সাঈদ, সদর সমাজসেবা অফিসার হাবিবুর রহমান, সাংবাদিক হুমায়ুন কবির সূর্য, এনজিও সংগঠক খ.ম আলী সম্রাট প্রমুখ।

সেমিনারে বলা হয়, ১৯৫৫ সালে ঢাকা আরবান কমিউনিটি ডেভেলপমেন্ট বোর্ডের মাধ্যমে শহর সমাজসেবার কার্যক্রম শুরু করা হয়। বর্তমানে সিটি কর্পোরেশন ও জেলা শহরসহ ৮০টি শহর সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে শহর সমাজ উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে। বর্তমানে ৬মাস মেয়াদী কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন প্রশিক্ষণে ২১০জন এবং গ্রাফিক্স ডিজাইন এন্ড মাল্টিমিডিয়া প্রোগ্রামিং প্রশিক্ষণে ৩০জন অংশ নিচ্ছে। প্রতিজন যুবক ২ হাজার ৬শ’ টাকা জমা প্রদান করে এ প্রশিক্ষণ নিচ্ছেন। প্রশিক্ষণ পরবর্তী তাদের কর্মের সুযোগ তৈরি করে দিতে সরকার ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ক্ষুদ্রঋণ প্রদান করছেন। জানুয়ারি ২০২৪ সাল পর্যন্ত ৪হাজার ৫৬৫জন প্রশিক্ষণের আওতায় এসেছে। এরমধ্যে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন প্রশিক্ষণে ৪ হাজার ২৮০জন। ৩মাস ব্যাপী আমিনশীপ প্রশিক্ষণে ২৮জন ও কম্পিউটারে ৮৬ জন, বৈদ্যুতিক মেরামত ৫৬জন, রেডিও, টিভি মেরামতে ৩৭জন এবং দর্জি বিজ্ঞানে ৭৮জন।

মন্তব্য ( ০)





  • company_logo