• সমগ্র বাংলা

জামালপুরে এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ ২০২৩ উদযাপন

  • সমগ্র বাংলা
  • ২৩ নভেম্বর, ২০২৩ ২০:৪৬:২১

ছবিঃ সিএনআই

জামালপুর প্রতিনিধি : 'এন্টিবয়োটিক ব্যবহারে সচেতন হই, সকলে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি' এ প্রতিপাদ্যের জামালপুরে এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ ২০২৩ উদযাপন করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) জামালপুর স্বাস্থ্য বিভাগের উদ্যোগে এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহের একটি র‍্যালি জামালপুর জেনারেল হাসপাতাল প্রাঙ্গন থেকে বের হয়ে সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সিভিল সার্জন অফিসের বীর মুক্তিযোদ্ধা ডাঃ নজরুল ইসলাম হলরুমে দিবসটির তাৎপর্য তুলে ধরে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। 

জামালপুরের সিভিল সার্জন ডাঃ প্রনয় কান্তি দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ডেপুটি সিভিল সার্জন ডাঃ আক্তারুজ্জামান, জামালপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সোহরাব হোসেন, ইসলামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এমএ তাহের, জেলা মৎস্য বিভাগের সহকারী পরিচালক মোখলেছুর রহমান, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক সাংবাদিক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খন্দকার বদরুল আলম।

সিভিল সার্জন ডাঃ প্রনয় কান্তি দাস বলেন, অতিমাত্রায় এন্টিবায়োটিক ব্যবহারের ফলে স্বাস্থ্য ঝুঁকি চরম আকার ধারণ করছে। এটা নিয়ন্ত্রণ করতে না পারলে এন্টিবায়োটিকের বিষক্রিয়ায় মহামারি আকার ধারণ করতে পারে।

অতিরিক্ত পুলিশ সুপার সোহরাব হোসেন বলেন শুধুমাত্র বক্তৃতা বিবৃতির মধ্যে না রেখে এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সৃষ্টিতে মাঠ পর্যায়ে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন প্রচলিত আইনে পদক্ষেপ নেয়া হলে পুলিশ সর্বাত্মক সহায়তা করবে।

জাহাঙ্গীর সেলিম বলেন, প্রতিবছর দেশে লাখ লাখ লোকের মৃত্যু হলেও অধিকাংশ মানুষ জানে না মৃত্যুর কারণ এন্টিবায়োটিকের বিষক্রিয়া। সমন্বিত উদ্যোগে এর বিরুদ্ধে এবং সচেতনতা সৃষ্টিতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

মন্তব্য ( ০)





  • company_logo