• সমগ্র বাংলা

বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুরে আজও মহাসড়ক অবরোধ 

  • সমগ্র বাংলা
  • ২৮ অক্টোবর, ২০২৩ ১৭:১৪:১৫

ছবিঃ সিএনআই

  বেতন বাড়ানোর দাবিতে গাজীপুর মহানগরীর কোনাবাড়ি এলাকায় বিভিন্ন কারখানার শ্রমিকরা আজও মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। শনিবার (২৮ অক্টোবর) সকাল ১০টা থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা।

এর আগে গত ২৩ অক্টোবর থেকে গাজীপুরের কোনাবাড়ি ও কালিয়াকৈর উপজেলার তেলিচালা ও মৌচাক এলাকার শ্রমিকরা বেতন বাড়ানোর দাবি জানিয়ে বিক্ষোভ করে আসছেন। গত কয়েকদিনে তারা এসব এলাকায় কারখানা ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগ ও যানবাহন ভাঙচুর করে।

শনিবার সকালে বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, গাজীপুরের চন্দ্রা ত্রিমোড় থেকে কোনাবাড়ি ও চান্দনা চৌরাস্তা পর্যন্ত প্রায় সব কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। চন্দ্রা এলাকায় পুলিশের জল কামানও প্রস্তুত রাখা হয়েছে। বেশ কয়েকটি জায়গায় শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়ে। পরে শ্রমিকদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে।

পুলিশ ও কারখানার শ্রমিকরা জানায়, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক ও তেলিচালা এলাকার লেগোস অ্যাপারেলস, এটিএস, বে-ফুটওয়ারসহ বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা গত ২৩ অক্টোবর থেকে বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আন্দোলন করে আসছে। শনিবার গাজীপুরের কোনাবাড়ি ও কালিয়াকৈর উপজেলার অধিকাংশ শিল্প কারখানা বন্ধ রয়েছে। কারখানা বন্ধ থাকায় শনিবার সকাল ৯টা থেকে কোনাবাড়ি বিসিক শিল্প এলাকায় শ্রমিকরা জড়ো হতে থাকে। কয়েক হাজার শ্রমিক সেখানে জড়ো হলে সকাল ১০টার দিকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে। এতে ওই এলাকায় উভয়দিকে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়। পরে আবারও এক কিলোমিটার সামনে গিয়ে তিতাস ফিলিং স্টেশনের সামনে গিয়ে বিদ্যুতের খুঁটি ফেলে সড়ক অবরোধ করেন শ্রমিকরা। 

গাজীপুর মেট্রোপলিটনের কোনাবাড়ি জোনের সহকারী কমিশনার মো. আসাদুজ্জামান জানান, আজকেও শ্রমিকরা  মহাসড়কে অবস্থান নিয়েছে। তাদের শান্ত রাখতে পুলিশ কাজ করে যাচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo