• অর্থনীতি

লালমাইয়ে বানিজ্যক ভাবে আনারসের চাষ 

  • অর্থনীতি
  • ০২ অক্টোবর, ২০২৩ ১২:১২:৪৪

ছবিঃ সিএনআই

কুমিল্লা: ইতিহাস ঐতিহ্যর কুমিল্লায় প্রাচীনতম লালমাই পাহাড়ের বড় ধর্মপুরে এই প্রথম বানিজ্যক ভাবে চাষাবাদ হচ্ছে আনারসের।  কুমিল্লা থেকে বরুড়া যাওয়ার পথে প্রাচীনতম চন্ডি মন্দির (চন্ডি টিলার) পূর্ব পাশ দিয়ে আঁকাবাঁকা পথে প্রায় ১ কি. মি. গহীন পাহাড়ে চাষবাদ করা হয়েছে আনারসের। 

দুই একর ৮০ শতক জায়গার উপর দুতিয়াপুর এলাকার আব্দুর রশিদ, বড় ধর্মপুর এলাকার নিয়াজ ও আব্দুল মান্নান এই তিনজন কৃষকের অক্লান্ত পরিশ্রম ও অর্থের যোগানে বানিজ্যক ভাবে আনারসের চাষাবাদ হচ্ছে। গাছের পরিচর্যাকারী হিসেবে শ্রমিকরা প্রতিদিনই কাজ করে আসছে। 

আনারস চাষী কৃষক আব্দুল মান্নান বলেন, ইতিপূর্বে আমরা আঁখের চাষ করে আসছি কিন্তু গত কয়েক মাস পূর্বে খাগড়াছড়ি গিয়েছিলাম আর ঐখানে পাহাড়ে আনারসের চাষাবাদ দেখে আমাদেরও ইচ্ছে জাগে লালমাই পাহাড়ে আনারসের চাষ করমু। আর তারই ধারাবাহিকতায় খাগড়াছড়ি থেকে চারা নিয়ে এসেছি  রোপনও করেছি। দুই মাস যাবৎ পরিচর্যা করে আসছি।  এখন পর্যন্ত চারা গাছের অবস্থা ভাল আছে এবং আশা করছি ফলনও ভাল হবে। 

সদর দক্ষিণ উপজেলা কৃষি কর্মকর্তা জুনায়েদ কবির খাঁন বলেন, আমরা সব সময় কৃষকদের পাশে আছি তাদেরকে উৎসাহ দেওয়া আমাদের দায়িত্ব ও কর্তব্য তাছাড়া, এই প্রথম লালমাই পাহাড়ে আনারস চাষাবাদ হচ্ছে আশা করি কৃষকরা উপকৃত হবে।

মন্তব্য ( ০)





  • company_logo