• অর্থনীতি

ভারতে ইলিশ যাচ্ছে টোকেন হিসাবে: বানিজ্যমন্ত্রী

  • অর্থনীতি
  • ১৫ সেপ্টেম্বর, ২০২৩ ১৮:৪০:৫৯

ফাইল ছবি

রংপুর ব্যুরোঃ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারতে যে ইলিশ রপ্তানি করা হচ্ছে তা টোকেন হিসাবে। বাংলার মানুষের দুই দিনের খাবার তালিকার সমপরিমান মাছ। এতে ইলিশের কোনো প্রভাব পরবে না দেশে। দেশে উৎপাদিত ডিম ও আলুর দাম নির্ধারণ নিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, যখন যে পণ্যের মজুদ কমে যায় তখন সেই পণ্যের দাম নির্ধারন করে সরকার। সেটা দেশি বা বিদেশি পণ্য হতে পারে। 

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে রংপুর নগরীর সেন্ট্রাল রোডস্থ নিজ বাসভবনে গনমাধ্যমকর্মীদের সাথে আলাপকালে তিনি এই কথা বলেন। টিপু মুনশি বলেন, তিন পণ্যের বেঁধে দেওয়া দাম কার্যকরি হবে। এখন থেকে খুচরা পর্যায়ে প্রতিটি ডিমের দাম হবে সর্বোচ্চ ১২ টাকা, প্রতি কেজি আলু ৩৬ টাকা এবং দেশি পেঁয়াজ ৬৫ টাকা। কোনো কারণ ছাড়াই বাজারে অনেক পণ্যের দাম বেড়েছে। এর মধ্যে আলু, পেঁয়াজ ও ডিমের মতো গুরুত্বপূর্ণ পণ্যও রয়েছে। এখন ন্যায্য দাম কার্যকর হবে।

বাণিজ্য মন্ত্রণালয় তিন পণ্যের যে দাম ঘোষণা করেছে, তা কৃষি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেই নির্ধারণ করা হয়েছে বলেন জানান বাণিজ্যমন্ত্রী। এসময় বাজার নিয়ন্ত্রনে সরকারের আন্তরিকতা রয়েছে, মন্ত্রনালয়ের আছে চেষ্টাও। তবে পর্যাপ্ত জনবল না থাকায় কিছু অসাধু ব্যবসায়ী সুবিধা নিচ্ছেন।

মন্তব্য ( ০)





  • company_logo