• অর্থনীতি

আগামী পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স উদ্বোধন করলেন মেয়র তাপস

  • অর্থনীতি
  • ০৬ জুলাই, ২০২৩ ১৭:১৫:২০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) মিলনায়তনে ‘ট্রেড লাইসেন্স সেবা বুথ’ স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বুথের উদ্বোধন করেন।

এর মাধ্যমে আগামী দুই সপ্তাহ ঢাকা দক্ষিণের আওতাভুক্ত ডিসিসিআই’র সদস্যরা ট্রেড লাইসেন্স নবায়নসহ নতুন ট্রেড লাইসেন্স গ্রহণ করতে পারবেন।

ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেন, ডিসিসিআই এবং ঢাকা দক্ষিণ সিটির সমঝোতা স্মারকের মাধ্যমে আমাদের ব্যবসায়ী সমাজ উপকৃত হবেন।

‘ট্রেড লাইসেন্স সেবা বুথ’ একটি ‘ওয়ান স্টপ সার্ভিস’ পয়েন্ট হিসেবে কাজ করবে বলে জানান তিনি।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, এ চুক্তির মাধ্যমে ডিসিসিআইতে ‘ট্রেড লাইসেন্স সার্ভিস বুথ’ স্থাপন করা হয়েছে। যেখান থেকে ঢাকা দক্ষিণ সিটি আওতাধীন ঢাকা চেম্বারের সদস্যরা নিজেদের ট্রেড লাইসেন্স নবায়নসহ নতুন ট্রেড লাইসেন্স করতে পারবেন। এ সুবিধা আগামী দুই সপ্তাহ পর্যন্ত চালু থাকবে।

মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমাদের জিডিপিতে ঢাকা শহর কেন্দ্রিক বাণিজ্যিক কার্যক্রমের অবদান প্রায় ৩৬ শতাংশ। এ ধারাবাহিকতা বাড়ানোর পাশাপাশি নাগরিক সুবিধা বাড়াতে দক্ষিণ সিটি করপোরেশন বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি জানান, আজকের এ সমঝোতা স্মারকের মাধ্যমে সিটি করপোরেশন এ অর্থবছরে আনুষ্ঠানিকভাবে ট্রেড লাইসেন্স নবায়ন ও নতুন ট্রেড লাইসেন্স প্রদান কার্যক্রম শুরু করেছে। যেখানে দক্ষিণ সিটির ১০টি অঞ্চলের অধিভুক্ত ডিসিসিআই’র সদস্যরা নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে এ সেবা গ্রহণ করতে পারবেন।

সিটি করপোরেশনের সেবা ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসা হয়েছে উল্লেখ করে মেয়র বলেন, কোনো ধরনের রাজস্ব হার বৃদ্ধি না করেই গত অর্থবছরে আমরা ১০৫৩ কোটি টাকার রাজস্ব আহরণ করেছি। যা বিগত তিন বছর আগে ছিল ৫২৪ কোটি টাকা এবং এটি সম্ভব হয়েছে, সিটি করপোরেশনের সেবার মান বৃদ্ধি, রাজস্ব আহরণ প্রক্রিয়া সহজীকরণ, স্বচ্ছতা, সুশাসন এবং দুর্নীতি রোধের সমন্বিত উদ্যোগের মাধ্যমে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি, ব্যবসায়ী সমাজের ভোগান্তি লাঘবের পাশাপাশি দক্ষিণ সিটি সব ধরনের সেবা নগরবাসীর দোরগোড়ায় পৌঁছে দিতে গুরুত্ব দিয়ে কাজ করছি।

মন্তব্য ( ০)





  • company_logo