• গণমাধ্যম

সাংবাদিক হত্যায় জড়িতদের শাস্তির দাবিতে মাগুরা রিপোর্টার্স ইউনিটির বিবৃতি

  • গণমাধ্যম
  • ১৮ জুন, ২০২৩ ২২:২৭:৩৩

ছবিঃ সংগৃহীত

মাগুরা প্রতিনিধিঃ বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকম এর জামালপুর জেলা প্রতিনিধি ও ৭১ টিভির বকশীগঞ্জ উপজেলা প্রতিনিধি গোলাম রব্বানী কে হত্যার ঘটনায় এক যৌথ বিবৃতিতে  তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন মাগুরা রিপোর্টার্স ইউনিটির সভাপতি এইচ এন কামরুল ইসলাম ও সাধারণ সম্পাদক ইউনুচ আলী। বিবৃতিতে  নেতৃবৃন্দ বলেন, আমরা বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানতে পেরেছি জামালপুর বকশীগঞ্জ উপজেলার এক ইউপি চেয়ারম্যানের অনিয়ম ও দুর্নীতির সংবাদ প্রকাশের জেরে তার উপর পৈচাশিক হামলা করা হয়েছে। এতে অতিরিক্ত রক্তক্ষরণের ফলে তার মৃত্যু হয়।

সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক হত্যা অত্যন্ত নিন্দনীয়। সাংবাদিক হত্যার ঘটনা উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন,এধরণের ঘটনা দেশের গনমাধ্যমের স্বাধীনতাকে আরো সংকুচিত করবে ও জনগণের বাক স্বাধীনতাকে হুমকির মুখে ফেলবে। আমরা এই পরিকল্পিত হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সঙ্গে এই ঘটনায় জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। বিবৃতিতে সাংবাদিক নেতারা আরও বলেন আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি দেশে প্রতিনিয়ত সাংবাদিকদের লাঞ্ছিত, হুমকি ও মারধরসহ নির্যাতনের ঘটনা বেড়েই চলছে। যা বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ক্ষেত্রে বাধা এবং স্বাধীন গণমাধ্যম ও মুক্ত সাংবাদিকতার পরিপন্থী।

এসব ঘটনার কোনো বিচার না হওয়ায় অপরাধীরা পার পেয়ে যাচ্ছে এবং ঘটনার পুনরাবৃত্তি ঘটাচ্ছে। দেশে গণমাধ্যমের স্বাধীনতা আজ ভুলুণ্ঠিত। এদেশ এখন সাংবাদিকদের জন্য এবং মুক্ত গণমাধ্যমের জন্য নিরাপদ না। তারা আরও বলেন, সাংবাদিক নাদিম হত্যা এর একটি উদাহরণ মাত্র। আমরা এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। সাংবাদিকদের সুরক্ষায় দ্রুত ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। উল্লেখ্য গত বুধবার (১৪ জুন) রাত ১০টার দিকে পেশাগত দায়িত্ব পালন শেষে বাড়ি ফিরছিলেন সাংবাদিক গোলাম  রব্বানী। পথিমধ্যে তার উপর অতর্কিত হামলা চালায় একদল সন্ত্রাসী।

মারধরের এক পর্যায়ে তিনি অচেতন হয়ে পড়লে হামলাকারী সন্ত্রাসীরা তাকে ফেলে পালিয়ে যায়। এরপর স্থানীয় লোকজন গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। অবস্থা  সংকটাপন্ন হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রাতেই তাকে জামালপুর জেনারেল হাসপাতালে পাঠানো হয়। সেখানেও অবস্থার উন্নতি না হওয়ায় বৃহস্পতিবার সকালে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুপুরে তার মৃত্যু হয়। 

মন্তব্য ( ০)





  • company_logo