• আন্তর্জাতিক
  • লিড নিউজ

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর নগরী এবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৮ জুন, ২০২৩ ০৯:৩৭:৪৬

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি। স্থানীয় সময় মঙ্গলবার রাত ১০টায় (বাংলাদেশ সময় বুধবার সকাল ৮টা) এই তালিকায় শীর্ষস্থানে দেখা গেছে মার্কিন এই শহরটিকে। 

মার্কিন সংবাদ মাধ্যমগুলোর খবর অনুসারে, কানাডায় ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে সৃষ্ট ধোঁয়ার কারণেই নিউ ইয়র্কের বায়ু এত বেশি দূষিত হয়ে উঠেছে। মঙ্গলবার রাতে আইকিউএয়ারের এয়ার কোয়ালিটি ইনডেক্সে নিউ ইয়র্কের বাতাসকে ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়।

এ সময় শহরটির বাতাসে পিএম২.৫-এর মাত্রা ছিল ২০০’র ওপরে। আইকিউএয়ারের তালিকা অনুসারে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর ছিল নিউ ইয়র্ক। দ্বিতীয় ভারতের দিল্লি, তৃতীয় ইরাকের বাগদাদ, চতুর্থ যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট, পঞ্চম ইসরাইলের তেল আবিব, ষষ্ঠ কুয়েতের কুয়েত সিটি, সপ্তম কাতারের দোহা, অষ্টম সংযুক্ত আরব আমিরাতের দুবাই, নবম ভারতের কলকাতা এবং দশম স্থানে ছিল ইন্দোনেশিয়ার জাকার্তা।

এছাড়া সৌদি আরবের রিয়াদ ১১তম এবং বাংলাদেশের রাজধানী ঢাকা ছিল তালিকার ১২তম স্থানে। বায়ুদূষণের কারণে নিউ ইয়র্কের কমপক্ষে ১০টি স্কুল ডিস্ট্রিক্ট মঙ্গলবার সবধরনের আউটডোর কার্যক্রম বাতিল করে। এগুলোর মধ্যে একাডেমিক, অ্যাথলেটিক ও পাঠ্যক্রম বহির্ভূত ইভেন্টের পাশাপাশি আউটডোর জিম বা অবকাশও বাতিল করেছে কর্তৃপক্ষ।

কানাডিয়ান ইন্টার এজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টারের তথ্যমতে, এ সপ্তাহে কুইবেকে ১৫০টিরও বেশি সক্রিয় দাবানল চলছে, যা দেশটির অন্য প্রদেশগুলোতে চলা দাবানলের সংখ্যার চেয়ে দ্বিগুণেরও বেশি। ২০২৩ সালে এ পর্যন্ত কুইবেকে চার শতাধিক দাবানল রেকর্ড করা হয়েছে, যা বছরের এই সময়ের গড়ের তুলনায় দ্বিগুণ। কানাডায় এ বছর দাবানলে প্রায় ৯০ লাখ একর বনভূমি পুড়ে ছাই হয়ে গেছে। কানাডার এই দাবানলের ধোঁয়া ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রের এবং শিকাগো শহরে বায়ুমান সতর্কতা জারি করা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo