• খেলাধুলা

শেষমেশ অবসর ভেঙে মাঠে ফিরছেন মঈন আলী

  • খেলাধুলা
  • ০৬ জুন, ২০২৩ ১৩:১০:৫৯

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ ব্যাক স্ট্রেস ফ্র্যাকচারে ইংল্যান্ডের মূল স্পিনার জ্যাক লিচ আসন্ন অ্যাশেজ সিরিজ থেকে ছিটকে গেছেন। দলের ঘোরতর বিপদ থেকে পরিত্রাণ পেতে ইংল্যান্ড ম্যানেজমেন্ট মঈন আলীর শরণাপন্ন হয়েছে বলে ক্রিকইনফোর খবর। অথচ এই অফস্পিনিং অলরাউন্ডার ২০২১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। মঈনও অবসর ভেঙে ফেরার কথা বিবেচনা করছেন।

৬৭ টেস্টে দুই হাজার ৯১৪ রান ও ৩৬.৬৬ গড়ে ১৯৫ উইকেট নেন মঈন। শুধু সীমিত ওভারের ক্রিকেটে মনোযোগ দিতে এই ফরম্যাট থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত। তাছাড়া স্পিনিং আঙুলেও কিছুটা সমস্যা ছিল। ২০২১ সালের সেপ্টেম্বরে ওভালে ভারতের বিপক্ষে শেষ টেস্ট খেলেন, সেটাই ছিল তার শেষ প্রথম শ্রেণির ম্যাচ।

তারপর মঈন ইংল্যান্ডকে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে সাহায্য করেছেন। এই বছর চেন্নাই সুপার কিংসের সঙ্গে দ্বিতীয় আইপিএল ট্রফিও ছুঁয়ে দেখেছেন। সম্প্রতি উরচাস্টারশায়ার থেকে হোম কাউন্টি ওয়ারউইকশায়ারে ফিরেছেন এবং বর্তমানে ভাইটালিটি ব্লাস্টে তাদের টি-টোয়েন্টি দল বার্মিংহ্যাম বিয়ার্সের অধিনায়ক। আসন্ন অ্যাশেজে মিডিয়ার দায়িত্ব নেওয়ার কথা তার। কিন্তু পরিস্থিতি তাকে অন্য দায়িত্ব গ্রহণের আহ্বান জানাচ্ছে।

লিচের শূন্যতা পূরণ করা যে কারও জন্যই কঠিন। বেন স্টোকস ও ব্রেন্ডন ম্যাককালামের অধীনে ১৩ টেস্টের সবগুলো খেলেছেন সমারসেট স্পিনার, নিয়েছেন ৪৫ উইকেট, যা পারেনি আর কোনও ইংরেজ ক্রিকেটার। বল করেছেন ৫১৫.১ ওভার, এই সময়ে বিশ্বের যে কোনও বোলারের চেয়ে বেশি।

মঈনের কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে পারফরম্যান্স আহামরি নয়। ১১ ম্যাচে ৬৪.৬৫ গড়ে উইকেট ২০টি। অবশ্য ঘরের মাঠে তুলনামূলকভাবে ভালো, ৬ টেস্টে ১৫ উইকেট। এর মধ্যে ১২টি এসেছে ২০১৫ সালে ইংল্যান্ডের সবশেষ সফল অ্যাশেজ মিশনে। ২০১৯ সালের সিরিজের প্রথম টেস্টের পর বাদ পড়েন মঈন।

গত গ্রীষ্মে অবসর ভেঙে মঈনকে ফেরার অনুরোধ করেন ম্যাককালাম। ডিসেম্বরে পাকিস্তান সফরে যাওয়ার প্রস্তাব ফিরিয়ে দেন এই অলরাউন্ডার, কারণ সামনে ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ ও আইএল টি-টোয়েন্টির ব্যস্ততা।

এবারও যদি প্রস্তাব ফিরিয়ে দেন মঈন, তাহলে অন্য স্পিনিং অলরাউন্ডারের দিকে নজর দেবে ইংল্যান্ড। সেক্ষেত্রে পাকিস্তানে ইনিংসে পাঁচ উইকেট নেওয়া উইল জ্যাকস, রেহান আহমেদ এগিয়ে। বাঁহাতি স্পিনার লিয়াম ডউসনও থাকছেন বিবেচনায়। এখন দেখার অপেক্ষা, মঈন শেষ পর্যন্ত কি সিদ্ধান্ত নেন। আগামী ১৬ জুন এজবাস্টনে প্রথম টেস্ট হবে।

মন্তব্য ( ০)





  • company_logo