• তথ্য ও প্রযুক্তি

কত তাপমাত্রায় এসি চালালে বিদ্যুৎ বিল কম আসবে?

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৫ মে, ২০২৩ ১৬:৫৫:৪৭

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ অসহনীয় গরমে জনজীবন অতিষ্ঠ। গরমে যেমন বাড়ছে হিট স্ট্রোকের ঘটনা তেমনি নানা রোগের উপদ্রবও। তাই তো গরমে প্রশান্তি পেতে সামর্থ্যবানরা তো বটেই মধ্যবিত্তরাও ছুটছেন এয়ার কন্ডিশনার বা এসি কিনতে। তবে এসি কিনে অন্য দুশ্চিন্তায় দিন পার করছেন সবাই। সেটা হচ্ছে বিদ্যুৎ বিল।

এসি চালালে বিদ্যুৎ বিল স্বাভাবিকভাবেই বেশি আসবে। সেই সমস্যা থেকে বাঁচার একটি উপায় রয়েছে। এসির তাপমাত্রা ঠিক রাখতে পারলে বিদ্যুৎ বিল কমানো সম্ভব। জানেন কি, কত তাপমাত্রায় এসি চালালে বিদ্যুৎ বিল কম আসবে? না জেনে নিজের ইচ্ছা মতো যে কোনো একটি তাপমাত্রা সেট করে দেন অনেকে। ফলে মাস শেষে বিদ্যুৎ বিল দেখে চক্ষু চড়কগাছ।

চলুন জেনে নেওয়া যাক কত কত তাপমাত্রায় এসি চালালে বিদ্যুৎ বিল কম আসবে। এয়ার কন্ডিশনারকে ২৮ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা দেওয়া হয়। তাই প্রথমে এসি চালানোর সঙ্গে সঙ্গে তাড়াহুড়া করবেন না। এমন একটি তাপমাত্রায় সেট করুন, যাতে ধীরে ধীরে ঘরের তাপমাত্রা কমতে থাকে। এয়ার কন্ডিশনারটির তাপমাত্রা ২৪-২৮ ডিগ্রির মধ্যে সেট করুন। এর সুবিধা হলো ১০ মিনিটের ব্যবধানে ঘরের তাপমাত্রা যেমন কমে যায়, তেমনি বিদ্যুৎ খরচও কমে।

এমন হওয়ার কারণ হলো, এসি অন করার সঙ্গে সঙ্গে যখনই তাপমাত্রা অনেকটা কমিয়ে দেওয়া হয়, তখন কমপ্রেসার অনেক দ্রুত কাজ করে। ফলে বিদ্যুৎও অনেক বেশি খরচ হয়। তাই চেষ্টা করবেন, এসির তাপমাত্রা ২৪ ডিগ্রি থেকে ২৮ ডিগ্রির মধ্যে সেট করতে।

তবে মনে রাখতে হবে, এসির শক্তি খরচ শুধু আপনার সেট করা তাপমাত্রার ওপর নির্ভর করে না। ঘরের এসি কতটা শক্তি খরচ করে তা নির্ভর করে তার স্টার রেটিং, বাইরের তাপমাত্রা, ব্যবহারের সময়, রুমের আকার, রুমে লোকের সংখ্যা, রুমের ইনসুলেশন ইত্যাদির ওপর। এসির শক্তি যত খরচ হবে তত বিদ্যুৎ বিল বেশি আসবে।

সূত্র: লাইভমিন্ট

মন্তব্য ( ০)





  • company_logo