• সমগ্র বাংলা

ঠাকুরগাঁওয়ে জয়নাল আবেদীন স্মরণসভা ও উচ্চ শিক্ষাবৃত্তি প্রদান

  • সমগ্র বাংলা
  • ০১ এপ্রিল, ২০২৩ ১৬:৩৯:০৭

ছবিঃ সিএনআই

আব্দুল আওয়াল, ঠাকুরগাঁওঃ ঠাকুরগাঁওয়ের স্বনামধন্য প্রতিষ্ঠান ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীজ উজ জামানের পিতা জয়নাল আবেদীন স্মরণে সভা, মিলনায়তন উদ্বোধন, স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন, উচ্চশিক্ষা বৃত্তি প্রদান, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। শুক্রবার বিকেলে পৌর শহরের গোবিন্দনগরস্থ ইএসডিওর প্রধান কার্যালয়ের “জয়নাল আবেদীন মিলনায়তনে” এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

জয়নাল আবেদীন স্মৃতি পরিষদের আয়োজনে অনুষ্ঠানে পরিষদের সভাপতি মুহম্মদ জালাল উদ-দীনের সভাপতিত্বে মরহুম জয়নাল আবেদীনের স্মৃতি চারণ করেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গ্রেড-১ এর সাবেক সচিব সারোয়ার মাহমুদ, পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও মরহুম জয়নাল আবেদীনের ছেলে মাহাবুবুল ইসলাম, রংপুর শিক্ষা অধিদপ্তরের সাবেক উপ পরিচালক মো: আখতারুজ্জামান সাবু, ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান, পরিচালক প্রশাসন, ইকো পাঠশালা এন্ড কলেজের অধ্যক্ষ এবং পুত্রবধু ড. সেলিমা আখতার, দৈনিক লোকায়ন পত্রিকার সম্পাদক মো: সাকেরুল্লাহ, ঠাকুরগাঁও-৩ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপক ইয়াসিন আলী, জয়নাল আবেদীন স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, আত্মীয়-স্বজনদের মধ্যে বগুড়ার অধ্যক্ষ শামসুল হক মন্ডল, বগুড়া সোনাতলার সাবেক ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এনামুল হক মন্ডল, রানীশংকৈল হোসেনগাঁও ইউপির সাবেক চেয়ারম্যান কমল কুমার রায়, স্মৃতি পরিষদের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: আশরাফুল আলম, রাণীশংকৈল উপজেলার সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান, রানীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আজিজুল ইসলাম প্রমুখ।  

 এ সময় জয়নাল আবেদীন মিলনায়তন উদ্বোধন শেষে, স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন কনে অতিথিরা। পরে জেলার বিভিন্ন এলাকার ২০ জন কৃতি শিক্ষার্থীকে উচ্চশিক্ষা বৃত্তি প্রদান করা হয়। পরে মরহুম জয়নাল আবেদীনের মাগফেরাত কামনা ও দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। 

পরিবারের সদস্য ও অতিথিবৃন্দ স্মৃতিচারণে বলেন, মরহুম জয়নাল আবেদীন ছিলেন একজন সাদা মনের মানুষ। তাঁর কর্মযজ্ঞতা এবং সমাজ সেবায় কৌকষ দক্ষতায় তিনি চির স্মরণীয় হয়ে আছেন। মানুষ হিসেবে তাঁর বহুমুখী প্রতিভার সৌরভ ছড়িয়েছেন আজীবন, আশৈশব। সদা হাস্যজ্জ্বল এই মানুষটিকে কেউ কখনও গরুগম্ভীর বা ক্রোধান্বিত হতে দেখেননি-তিনি বরং নীলকন্ঠ স্বভাবের ছিলেন। পরহিত ব্রাত্যই ছিলো তাঁর স্বভাবের অন্যতম বৈশিষ্ট্য। জয়নাল আবেদীন সকলের প্রেরণা। তিনি গত বছরের ১০ এপ্রিল ইন্তেকাল করেছেন। কিন্তু রেখে গেছেন তাঁর মহৎকর্ম। ধার্মিক কিন্তু অসাম্প্রদায়িক চেতনা ছিল তাঁর মননে। তাইতো এলাকার হিন্দু-মুসলমান সবাই ছিল তাঁর শাভাকাঙ্খী। তিনি ছিলেন প্রবীণ হিতৈষী সংঘের আমৃত্যু সাধারণ সম্পাদক। তিনি মসজিদ, মাদরাসা স্থাপন করেছেন। ইএসডিও প্রতিষ্ঠাতেও তিনি ছিলেন অগ্রদুত। তাঁর ঘনিষ্ঠজন, শাভার্থীবৃন্দ মিলিত হয়ে গঠন করেছে জয়নাল আবেদীন স্মৃতি পরিষদ।

মন্তব্য ( ০)





  • company_logo