• আন্তর্জাতিক
  • লিড নিউজ

বাখমুতে তীব্র যুদ্ধ করছে ইউক্রেনীয় সেনারা, স্বীকার করল যুক্তরাজ্য

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৪ মার্চ, ২০২৩ ১৬:৪৬:১২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের ডনবাস প্রদেশের বাখমুত শহর যেকোনো সময় দখল করে নিতে পারে রুশ বাহিনী। এমন সময়ে ইউক্রেনের মিত্র দেশ যুক্তরাজ্য জানিয়েছে, বাখমুতে অবস্থানরত ইউক্রেনীয় সেনারা চরম চাপে রয়েছেন। এছাড় বাখমুতে সেনাদের রসদ পাঠানোর রাস্তা ‘সীমিত’ হয়ে আসছে বলেও হুঁশিয়ারি দিয়েছে দেশটি।শনিবার (৪ মার্চ) যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ ব্যাপারে বলেছে, ‘ডনবাসের বাখমুত শহরে ইউক্রেনীয়দের প্রতিরক্ষা চরম চাপে রয়েছে।

শহরের ভেতর এবং বাইরে তীব্র যুদ্ধ হচ্ছে।’‘রাশিয়ার সাধারণ সেনাবাহিনী এবং ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ শহরের উত্তর দিকের উপকণ্ঠের দিকে আরও অগ্রসর হয়েছে। সেদিকটায় থাকা ইউক্রেনীয় সেনাদের ওপর এখন তিন দিক দিয়ে হামলা চালাতে পারবে তারা।’ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, ‘ইউক্রেনের সেনা কমান্ডাররা এখন সেসব এলাকায় এলিট ফোর্সের সেনাদের নিয়ে আসছেন এবং গত ৩৬ ঘণ্টার মধ্যে বাখমুতে দু’টি ব্রিজ উড়িয়ে দেওয়া হয়েছে। যার মধ্যে একটি ব্রিজ চাসিভ ইয়ার থেকে বাখমুতের রসদ সরবরাহের সর্বশেষ পথ ছিল।

বাখমুত থেকে রসদ পরিবহনে ইউক্রেনের নিয়ন্ত্রিত পথগুলো সীমিত হয়ে আসছে।’অবশ্য বাখমুতের উপ-মেয়র ওলেক্সান্ডার মার্চেঙ্কো শনিবার জানিয়েছেন, এখনো রাশিয়ার সেনাবাহিনীর হাতে শহরটির পতন হয়নি। তবে তিনি জানিয়েছেন, সেখানকার পরিস্থিতি বেশ খারাপ।উপ-মেয়র ওলেক্সান্ডার আরও জানিয়েছেন, বাখমুতে এমন কোনো ভবন নেই যেটিতে হামলা হয়নি। তিনি বলেছেন, শহরটি পুরোপুরি ধসিয়ে দিয়েছে রুশ বাহিনী।

 

মন্তব্য ( ০)





  • company_logo