• তথ্য ও প্রযুক্তি

যে কারণে আমদানি নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে অ্যাপল ওয়াচ

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৮ ফেব্রুয়ারী, ২০২৩ ১৩:২৬:১৩

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: প্রযুক্তি জায়ান্ট অ্যাপল পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে শিগগিরই তাদের স্মার্টওয়াচ নিয়ে সমস্যায় পড়তে পারে। ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক বাণিজ্য কমিশনের (আইটিসি) এক রায়ে বলা হয়, অ্যাপল পরিধানযোগ্য হার্ট মনিটরিং প্রযুক্তির পেটেন্ট লঙ্ঘন করেছে। রয়টার্স তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।আইটিসি যে ঘড়িগুলো নিয়ে প্রশ্ন তুলেছে সেগুলো হলো- হাইয়ার এন্ড মডেল। যার মধ্যে রয়েছে একটি ইলেক্ট্রোকার্ডিওগ্রাম সেন্সর। পেটেন্টগুলো ক্যালিফোর্নিয়ার একটি স্টার্টআপ অ্যালাইভকোরের মালিকানাধীন।

আইটিসি রায় দিয়েছে, পেটেন্ট লঙ্ঘন করে এমন প্রযুক্তিযুক্ত অ্যাপল ওয়াচগুলো আমদানি নিষেধাজ্ঞার অধীনে থাকা উচিত।এদিকে আইটিসি যখন একটি রায় ঘোষণা করে তখন এটি একটি ৬০ দিনের রাষ্ট্রপতি পর্যালোচনা সময়কালে প্রবেশ করে। যেখানে প্রশাসন এটি চাইলে বাতিল করতে পারে।অ্যাপল এবং অ্যালাইভকর-এর মধ্যে আইনি বিরোধ অব্যাহত থাকায় সম্ভাব্য আমদানি নিষেধাজ্ঞা স্থগিত ছিল। তবে অ্যাপল জানায়, তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে।

অ্যালাইভকর অ্যাপলের বিরুদ্ধে কার্ডিয়াব্যান্ডের তিনটি পেটেন্ট লঙ্ঘনকরার অভিযোগ এনেছে। অ্যালাইভকর আইটিসিকে জানিয়েছে, অ্যাপল তাদের প্রযুক্তি কপি করে অ্যাপলের অপারেটিং সিস্টেমকে কার্ডিয়াব্যান্ডের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ করে তাদের মার্কেট থেকে বিতাড়িত করেছে।সম্প্রতি হার্ট মনিটরিং প্রযুক্তির জন্য অ্যালাইভকর-এর পেটেন্ট লঙ্ঘনের কারণে অ্যাপল ওয়াচ আমদানি বন্ধ করতে পারে, মার্কিন আন্তর্জাতিক বাণিজ্য কমিশনের এই সিদ্ধান্ত বাতিল করবে না বলে জানায় বাইডেন প্রশাসন।

 

 

মন্তব্য ( ০)





  • company_logo