• জাতীয়
  • লিড নিউজ

আওয়ামী লীগ কী পেল তা নিয়ে কখনো ভাবে না: শেখ হাসিনা

  • জাতীয়
  • লিড নিউজ
  • ১৯ জানুয়ারী, ২০২৩ ১৩:৪০:২৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের জন্য কাজ করে কী পেল, তা নিয়ে তার দল আওয়ামী লীগ কখনোই ভাবে না; বরং জনগণের কল্যাণে কী করতে পারে, তা বিবেচনা করে। চট্টগ্রামের বাঁশখালীতে উপজেলা আওয়ামী লীগের সদর দপ্তর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বুধবার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি আওয়ামী লীগের এই কার্যালয় উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের ১৩ জেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরও ৪৫টি কমিউনিটি ভিশন সেন্টারও উদ্বোধন করেন। যার মাধ্যমে এই সংখ্যা ১৩৫-তে উন্নীত হয়েছে। ফলে এক-তৃতীয়াংশ তৃণমূলের মানুষকে বিনামূল্যে আধুনিক চক্ষু চিকিৎসার আওতায় আনা সম্ভব হবে।

আওয়ামী লীগের কার্যালয় উদ্বোধনের পর তিনি বলেন, এই কার্যালয়টি তার দলের নীতি ও আদর্শকে তৃণমূলে পৌঁছে দিতে সহায়তা করবে। আওয়ামী লীগকে গণমুখী দল আখ্যায়িত করে সরকারপ্রধান বলেন, আওয়ামী লীগ সব সময় জনগণের পাশে থাকবে। তার সরকার ও দলের নেতাকর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফলে গত ১৪ বছরে দারিদ্র্য হ্রাস পেয়েছে এবং জনগণের জন্য স্বাস্থ্যসেবাসহ সব ধরনের পরিষেবা নিশ্চিত করা সম্ভব হয়েছে। কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধনে রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউটে আয়োজিত মূল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে যুক্ত হন। এ সময় ভোলার চরফ্যাশন, বরগুনার আমতলী, চট্টগ্রামের বাঁশখালী এবং কক্সবাজারের পেকুয়ার কমিউনিটি ভিশন কেন্দ্রগুলো ভার্চুয়ালি যুক্ত ছিল। উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন, সবাই যাতে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা পায় সেজন্য আমরা ব্যবস্থা নিচ্ছি। পরে প্রধানমন্ত্রী উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা তৃণমূলে মানুষের দোরগোড়ায় চোখের মেডিকেয়ার পরিষেবা পৌঁছানোর ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছি। কমিউনিটি ভিশন সেন্টার থেকে চিকিৎসা নিয়ে অনেকেই অন্ধ হওয়া থেকে রক্ষা পেয়েছেন। এটি একটি জাতি হিসাবে আমাদের জন্য বড় অর্জন। স্বাস্থ্য খাতের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে এবং সব বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা তার সরকারের পদক্ষেপের মধ্যে রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে ৫ হাজার শয্যার হাসপাতালে উন্নীত করার পরিকল্পনা তার সরকারের রয়েছে। নতুন চালু হওয়া কমিউনিটি ভিশন সেন্টারের মধ্যে বরিশাল বিভাগে ২০টি, চট্টগ্রাম বিভাগে ২০টি, রাজশাহী বিভাগে চারটি এবং খুলনা বিভাগে একটি রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, দীর্ঘ ২১ বছর পর ’৯৬ সালে প্রথমবারের মতো সরকারে এসে তার সরকার দলমত নির্বিশেষে সবার চিকিৎসাসেবা নিশ্চিত করতে সারা দেশে কমিউনিটি ক্লিনিক চালু করলেও পরবর্তী বিএনপি-জামায়াত জোট সরকার তা বন্ধ করে দেয়। তিনি বলেন, তাদের বক্তব্য খুব স্পষ্ট ছিল-তারা বলেছিল, এই কমিউনিটি ক্লিনিক চালু থাকলে এখান থেকে যারা চিকিৎসাসেবা নেবে তারা সবাই আওয়ামী লীগকেই ভোট দেবে। তারা ভোট পাবে না, সেই ভয়ে এগুলো বন্ধ করে দেয়। কী অদ্ভুত চিন্তা, আপনারা একটু বিবেচনা করেন। আমরা কিন্তু সেগুলো চিন্তা করিনি। কমিউনিটি ক্লিনিকের ক্ষেত্রে সবাই চিকিৎসা পাবে। যে আওয়ামী লীগকে ভোট দেবে সেও যেমন চিকিৎসা পাবে, যে দেবে না সেও পাবে। কারণ এটা আমি জনগণের জন্য করেছি। আর জনগণের জন্য যে সেবা সেটা জনগণের হাতে পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য।

অনুষ্ঠানে বক্তৃতা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এবং স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার। জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা কমিউনিটি ভিশন সেন্টারের কার্যক্রম সংক্ষিপ্তভাবে বর্ণনা করেন।

মন্তব্য ( ০)





  • company_logo