• তথ্য ও প্রযুক্তি

স্মার্টফোন ওয়াটারপ্রুফ কি না বুঝবেন যেভাবে

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৪ জানুয়ারী, ২০২৩ ১৭:২৫:৪৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বর্তমানে সব ধরনের স্মার্ট গ্যাজেটগুলোই কোম্পানি ওয়াটারপ্রুফ করে তৈরি করছে। সঙ্গে থাকছে ধুলা ময়লা ও ঘাম থেকে রক্ষা করার রেটিং। আপনার স্মার্টফোনটি ওয়াটারপ্রুফ কি না তা জানেন কি? খুব সহজেই আইপি রেটিংয় দেখে বুঝে নিতে পারবেন স্মার্টফোনটি কতখানি ওয়াটারপ্রুফ।

স্মার্টফোন কেনার সময় স্মার্টফোনের স্পেক শিটসের প্রসঙ্গে আইপি রেটিংয়ের কথা শুনেছেন অনেকে। সাধারণত আইপি রেটিংয়ের অর্থ আমাদের স্মার্টফোন ধুলাময়লা এবং পানি থেকে কতটা সুরক্ষিত তা বোঝানোর জন্য ব্যবহার করা হয়। বিভিন্ন স্মার্টফোনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের আইপি রেটিং রয়েছে এবং এই কথাও মনে রাখা প্রয়োজন আইপি রয়েছে মানেই আমাদের ফোন সুরক্ষিত এমনটা কিন্তু নয়।

আইপি রেটিয়ের সম্পূর্ণ অর্থ ‘ইংগ্রেস প্রোটেকশন’। এটি এক ধরনের পরিমাপ পদ্ধতি সেটি গ্রাহকদের নিশ্চয়তা প্রদান করে যে তাদের স্মার্টফোনে ব্যবহৃত বিভিন্ন ইলেকট্রিক্যাল জিনিস ধুলাময়লা বা পানি থেকে কতটা সুরক্ষিতভাবে আচ্ছাদিত রয়েছে। তবে ওয়াটারপ্রুফ মানেই যে সমুদ্রের পানি, চা-কফি থেকে রক্ষা করবে তা কিন্তু নয়।

আইপি রেটিং প্রদান করা হয় ইন্টারন্যাশনাল ইলেকট্রনিক্যাল কমিশন দ্বারা। যে কোনো স্মার্টফোন কোম্পানিকে আইপি রেটিং পেতে হলে তাদের স্মার্টফোনগুলিকে কোনও স্বায়ত্তশাসিত সংস্থার কাছে টেস্টিংয়ের জন্য পাঠানো হয়। এই ধরনের সংস্থাগুলি স্মার্টফোনের বিভিন্ন উপাদানকে ল্যাব টেস্টিংয়ের মাধ্যমে আইপি রেটিং প্রদান করে। ফলে স্মার্টফোনের দামও বেড়ে যায় কিছুটা।

যেভাবে আইপি রেটিং পড়বেন
আইপি রেটিংয়ে সাধারণত দুটি ডিজিট থাকে যেমন, 68, X8, 67, 66। এগুলঘকে পড়তে হয় খানিকটা এভাবে, IP 6 and 8 or IP X এবং 8। কোনও মতেই শুধুমাত্র 68 বা 67 নয়। এর মধ্যে প্রথম ডিজিটটি ধুলাবালি থেকে সুরক্ষিত রাখতে ব্যবহৃত হয়, এটির স্কোর ০ থেকে ৬। ‘৬’-এর অর্থ ফোনটি সম্পূর্ণভাবে ধুলা থেকে সুরক্ষিত, যদি স্কোর ‘০’ হয় তবে এটিকে ‘X’ দ্বারা প্রতীকায়িত করা হয়। সাধারণত অধিকাংশ ফোনই ৫ থেকে ৬ স্কোরের মধ্যেই অবস্থান করে। দ্বিতীয় ডিজিটটি পানি থেকে কতটা সুরক্ষিত তা বোঝানোর জন্য ব্যবহৃত হয়। এর রেটিং স্কেল ০ থেকে ৮। ৮ রেটিং যুক্ত স্মার্টফোন প্রায় ১ মিটার গভীর পানিতে ৩০ মিনিট পর্যন্ত থাকতে পারে।

IP66 মানে হলো এটি ধুলো থেকে সম্পূর্ণ সুরক্ষা দিলেও জল থেকে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে না। সামান্য জল বা হাত ফসকে পড়ে যাওয়া পর্যন্ত ঠিক আছে, এর বেশি এটি সুরক্ষা দেবে না। IP67 থাকলে বুঝে নিন এটিও ধুলা থেকে সম্পূর্ণ সুরক্ষা দিলেও পানি থেকে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে না। তবে IP66-এর তুলনায় এটি ভালো।আবার যদি IP68 থাকে তাহলে এটি ধুলা এবং পানি দুই থেকেই সম্পূর্ণ সুরক্ষা দেয়।

সূত্র: সিনেট

মন্তব্য ( ০)





  • company_logo