• তথ্য ও প্রযুক্তি

কম খরচে ওটিটি ব্যবহার করবেন যেভাবে

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৯ জানুয়ারী, ২০২৩ ১৫:৪১:৫১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বিভিন্ন ওয়েব সিরিজ ও সিনেমা দিয়ে দর্শকদের মুগ্ধ করে রেখে ওটিটি প্ল্যাটফর্মগুলো। অ্যামাজন, ডিজনি হটস্টার, নেটফ্লিক্স থেকে শুরু করে দেশিও নানান ওটিটি প্ল্যাটফর্মে নিয়মিত ভিডিও দেখছেন। তবে ওটিটি প্ল্যাটফর্মগুলোর খরচের জন্য মাস থেকে বেশ মনকষ্টে ভুগতে হয় সবাইকে। সবচেয়ে সস্তা মাসিক প্ল্যান কিনলেও, সেগুলোও তেমন সস্তা নয়।

তবে কয়েকটি উপায়ে ওটিটির খরচ কমাতে পারবেন-

স্ট্রিমিং পরিষেবা

আগেই প্ল্যান করুন কতদিনের সাবস্ক্রিপশন নেবেন। মাসিক রোলিং সাবস্ক্রিপশন নিতে পারেন শুরুতে। পছন্দ না হলে প্রতি ৩০ দিনে সেটি বাতিল করতে পারবেন। আবার পুরো বছরেরটা একসঙ্গে করে নিতে পারেন। তাতে খরচ কিছুটা হলেও কম হবে। একবারে সব স্ট্রিমিং পরিষেবাগুলোর মেম্বারশিপ নেওয়ার পরিবর্তে, একবারে একটিই স্ট্রিমিং মেম্বারশিপ নিতে পারেন।

প্রিয় শো অনুযায়ী প্ল্যান

সাবস্ক্রিপশনের মেয়াদ শেষ হওয়ার আগে, পরের মাসে যা দেখতে ইচ্ছা হচ্ছে, তা কোন স্ট্রিমিং পরিষেবাতে পাওয়া যাবে তা নিশ্চিত করতে হবে। যারা প্রতি মাসে নেটফ্লিক্স, ডিজনি প্লাস হটস্টার এবং অ্যামাজন প্রাইম দেখে যান, তাদের বছরে অনেক টাকাই খরচ করতে হয়। কিন্তু সঠিক পরিকল্পনার সঙ্গে কম খরচে নিজেদের প্রিয় শো দেখা যেতে পারে এই ভাবে বেছে নিলে।

অফারে চোখ রাখুন
কিছু স্ট্রিমিং প্ল্যাটফর্ম নিয়মিত নানা অফার দিয়ে থাকে মেম্বারশিপের, যা খরচ কম রাখতেও সাহায্য করে। এমন পরিস্থিতিতে, এই ধরনের অফারগুলিতে নজর রাখা এবং তারপরে সাবস্ক্রিপশন নেওয়া গুরুত্বপূর্ণ।

রোটেশন পরিকল্পনা

টাকা বাঁচানোর জন্য রোটেশন পরিকল্পনার প্রয়োগ করা উচিত। এই ক্ষেত্রে কখন মেম্বারশিপ বাতিল করতে হবে এবং কখন মাস শেষ হবে তার জন্য ক্যালেন্ডারের তারিখ সেট করতে হবে৷ সাধারণত প্ল্যাটফর্মগুলো ইউজারদের যে কোনও সময় সদস্যতা বাতিল করতে দেয় এবং ৩০ দিন শেষ হলে ইউজারদের জানিয়ে দেয়। সেই মতো মেম্বারশিপ বাতিল বা বজায় রাখার সিদ্ধান্ত নিলে টাকা বাঁচবে।

সূত্র: সিনেট

মন্তব্য ( ০)





  • company_logo